Advertisement
২৪ এপ্রিল ২০২৪
weather

Weather: অষ্টমী থেকেই বৃষ্টির আশঙ্কা, ভিজবে কলকাতাও, একাদশীতে বাড়তে পারে তেজ

রাজ্যে বর্ষার বিদায়ঘণ্টা বাজলেও এখনই পিছু ছাড়বে না বৃষ্টি। ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। তার প্রভাবে অষ্টমী থেকে দশমী বৃষ্টি হতে পারে।

—ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ১৭:১৭
Share: Save:

পুজোয় বৃষ্টি হতে পারে, এমন আশঙ্কার কথা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সোমবার তারা জানাল, ষষ্ঠী-সপ্তমী তেমন ভাবে না হলেও অষ্টমী থেকে বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। নবমী-দশমী এমনই কাটবে। তবে নিম্নচাপের প্রভাবে একাদশী থেকে বৃষ্টির তেজ বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি দিল্লির মৌসম ভবন জানিয়েছে, রাজ্যের পশ্চিম এবং উত্তরের বেশ কিছু জেলা থেকে মৌসুমিবায়ু বিদায় নিয়েছে। ফলে বর্ষাবিদায় শুরু হয়েছে রাজ্যে। কিন্তু বর্ষার বিদায়ঘণ্টা বাজলেও এখনই রাজ্যের পিছু ছাড়বে না বৃষ্টি। উত্তর আন্দামান সাগরে ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। তার প্রভাবে অষ্টমী থেকে দশমী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিুপর আবহাওয়া দফতর। একাদশী থেকে বাড়তে পারে বৃষ্টি, এমনটাও জানিয়েছে তারা।

গত সপ্তাহ থেকে দেশে বর্ষাবিদায় শুরু হয়েছে। সোমবার এ রাজ্যে বর্ষাবিদায় শুরু হল। উত্তরবঙ্গের শিলিগুড়ি, মালদহ এবং পশ্চিমাংশের শান্তিনিকেতন, মেদিনীপুরের থেকে বর্ষাবিদায় পর্ব শুরু হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। আগামী কয়েক দিনের মধ্যে গোটা রাজ্য থেকে বর্ষা বিদায় নিতে পারে বলেই মনে করছেন আবহবিদরা।

গ্রাফিক: সনৎ সিংহ

ষষ্ঠী ও সপ্তমীতে আবহাওয়া ভাল থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে অষ্টমী থেকে ঠাকুর দেখার পরিকল্পনা ভেস্তে দিতে পারে বৃষ্টি। হাওয়া অফিস জানাচ্ছে, ১৩ তারিখ নাগাদ অর্থাৎ অষ্টমীর দিন উত্তর আন্দামান সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৫ তারিখ নাগাদ সেটি সুস্পষ্ট নিম্নচাপ হিসাবে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে আসতে পারে নিম্নচাপটি। নিম্নচাপের জন্য অষ্টমী থেকে দশমী পর্যন্ত ঠাকুর দেখায় ব্যাঘাত ঘটাতে পারে বৃষ্টি। তবে তার পরেও বৃষ্টি থেকে নিস্তার নেই বলে মনে করছেন আবহবিদরা। কারণ একাদশী থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather durga puja Rain Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE