Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গরম বাড়বে, চলতি সপ্তাহে রয়েছে বৃষ্টির সম্ভাবনা

চলতি সপ্তাহে নতুন করে একটি ঘূর্ণাবর্তও ঘনীভূত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ এপ্রিল ২০২০ ১৬:১৭
Save
Something isn't right! Please refresh.
ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি না হলে, তাপমাত্রা বাড়বে। ছবি: রয়টার্স।

ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি না হলে, তাপমাত্রা বাড়বে। ছবি: রয়টার্স।

Popup Close

চৈত্রের শেষে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও বাড়বে। ইতিমধ্যেই কলকাতার তাপমাত্রা ৩৬-৩৭ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছে। জেলাগুলিতেও তাপমাত্রা বাড়ছে। যদিও চলতি সপ্তাহে নতুন করে একটি ঘূর্ণাবর্তও ঘনীভূত হওয়ার সম্ভাবনাও রয়েছে। তার জেরে সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি ছিল। ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, এ দিন সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি না হলে, তাপমাত্রা এ বার বাড়বে।

গরমের সঙ্গে সঙ্গে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণও বাড়বে। ফলে অস্বস্তিও মালুম হবে। রবিবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ছিল। সোমবারও একই রকম রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: মানছেন না করোনার সতর্কবার্তা, পরামর্শ এড়িয়েই ভিড় শহরের বাজারে

আরও পড়ুন: মাস্ক পরব নাকি পরব না? কখন কেমন মাস্ক দূরে রাখবে করোনা?

গত সপ্তাহের কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গ এবং পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছিল ঘূর্ণাবর্তের জেরে। ফের নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস। তিনি বলেন, “আগামী দু’দিন গরম থাকবে। তার পর একটি ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে সপ্তাহের শেষের দিকে। পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে।”

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)



Tags:
Heatwave Rain Depressionতাপপ্রবাহবৃষ্টি
Something isn't right! Please refresh.

Advertisement