Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rain fall

Bengal Weather: শনিতে ৪ জেলায় বৃষ্টির সম্ভাবনা, গরম কমে ৪৮ ঘণ্টায় রাজ্যে বৃষ্টির অনুকূল পরিবেশ?

রাজ্যে ইতিমধ্যেই দখিনা বাতাস বইতে শুরু করেছে। ফলে সমুদ্র থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। এতে শুষ্ক গরম কমে আর্দ্রতা বাড়বে রাজ্যে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১০:২৫
Share: Save:

দাবদাহের বাংলায় অবশেষে স্বস্তির বার্তা। শনিবার থেকেই রাজ্যের তীব্র গরম কমতে পারে বলে পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এমনকি ২৪ ঘণ্টা পর রাজ্যের বেশ কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানাল হাওয়া অফিস।

মূলত রাজস্থান এবং গুজরাতের দিক থেকে আসা শুষ্ক হাওয়ার বদলে দক্ষিণী হাওয়া বইতে শুরু করায় আবহাওয়ায় এই কাঙ্খিত বদল বলে জানিয়েছেন আবহবিদরা। যার জেরে আগামী রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হবে বলে মনে করা হচ্ছে। তবে তার আগে শনিবারই বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা আছে বলে অনুমান। আবহাওয়া দফতর জানিয়েছে শনিবারের পর থেকে সময় যত এগোবে ততই বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

গত এক সপ্তাহ ধরে রাজ্যের বহু জেলায় তাপপ্রবাহ চলেছে। রাজ্য জুড়ে শুষ্ক গরমের পরিবেশ তৈরি হয়েছে। লু বইছে বহু জেলায়। আবহবিদদের কথায়, দেশের উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক এবং গরম হাওয়াই এর কারণ। তবে রাজ্যে ইতিমধ্যেই দখিনা বাতাস বইতে শুরু করেছে। ফলে সমুদ্র থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, এতে শুষ্ক গরম কমে আর্দ্রতা বাড়বে রাজ্যে। ফলে যে জেলাগুলিতে ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা উঠেছিল, তা-ও কমবে।

যদিও শুক্র এবং শনিবারও কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। তবে শুক্রবার যেখানে পশ্চিমের সাতটি জেলায় তাপপ্রবাহের কথা বলা হয়েছে, সেখানে শনিবার শুষ্ক গরম এবং তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে মাত্র তিনটি জেলায়। ফলে শনিবার থেকে যে রাজ্য জুড়ে প্রখর দহনের পরিস্থিতি যে কাটতে চলেছে তা একরকম নিশ্চিত। আবহাওয়া দফতর জানিয়েছে, শনি এবং রবিবার রাজ্য জুড়ে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। যা তাপমাত্রায় রাশ টানবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain fall Weather Forecast heat wave in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE