Advertisement
২০ এপ্রিল ২০২৪
weather

Weather Update: রবি থেকে আবহাওয়া বদল, সোম ও মঙ্গলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

হাওয়া অফিস জানিয়েছে, শনিবারও তীব্র দাবদাহ বজায় থাকবে দক্ষিণবঙ্গে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে চলতে পারে তাপপ্রবাহ।

দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১৮:৩১
Share: Save:

ধীরে হলেও আবহাওয়ার পরিবর্তন হওয়া শুরু হয়ে গিয়েছে। মে মাসের শুরু অর্থাৎ, রবিবার থেকে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা ও সংলগ্ন শহরতলিতে। শুক্রবার পূর্বাভাস দিয়ে এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ অর্থাৎ, শনিবারও তীব্র দাবদাহ বজায় থাকবে দক্ষিণবঙ্গে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে চলতে পারে তাপপ্রবাহ। বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানেও আবহাওয়ার খুব একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু পরের সপ্তাহের শুরু থেকেই ২-৩ ডিগ্রি সেলসিয়াস পারদ পতনের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গে। সময়ের সঙ্গে সেই সম্ভাবনা আরও বাড়বে বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়বে বলে মনে করছেন আবহবিদরা।

শনিবার পশ্চিমের জেলায় তাপপ্রবাহ বজায় থাকলেও বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু এই বৃষ্টি যে হেতু প্রাক-বর্ষার বৃষ্টি, তাই টানা বা বিস্তৃত এলাকা জুড়ে হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বুধবার দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃস্পতিবার তা নিম্নচাপেও পরিণত হতে পারে। ও দিকে আমরা এখন নজর রাখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather Heavy Rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE