Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weather

আর কনকনে ঠান্ডা নয়! রবিবার রাত থেকেই তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে, পূর্বাভাস হাওয়া অফিসের

ফিকে হচ্ছে শীতের আমেজ। রবিবার রাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়তে পারে তাপমাত্রা। এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

representative photo of weather.

ভোরের দিকে কুয়াশা থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৭
Share: Save:

এই বছরের মতো কি পাততাড়ি গোটাচ্ছে শীত? হাওয়া অফিসের পূর্বাভাস অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। রবিবার রাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়তে পারে। এমন পূর্বাভাসই দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফেব্রুয়ারি মানেই শীতের বিদায়ঘণ্টা বাজার সময়। কিন্তু চলতি বছরে ফেব্রুয়ারি মাসের শুরুতেই পারদপতন হয়েছে। যার জেরে শেষবেলায় আবার শীতের পরশ গায়ে মেখেছেন রাজ্যবাসী। তবে ঠান্ডার সেই আমেজ বেশি দিন স্থায়ী যে হচ্ছে না, তার পূর্বাভাস দিয়ে দিল আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর ভারতে আবার পশ্চিমি ঝঞ্ঝার পরিস্থিতি তৈরি হয়েছে। সেই কারণেই আগামী ৩ দিন রাতের তাপমাত্রা বাড়তে পারে। আগামী ৩ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা ২-৪ ডিগ্রি বাড়তে পারে। তার পরের ২ দিন তাপমাত্রার বিশেষ কোনও হেরফের হবে না। পশ্চিমি ঝঞ্ঝা কাটার পর জোরালো পারদ পতনের তেমন সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহবিদরা।

জানুয়ারির শেষ সপ্তাহ থেকেই কলকাতায় গায়েব হয়ে গিয়েছিল শীত। তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ২০ ডিগ্রির কাছে। এর পরই পারদপতন হয়। গত বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্র এবং শনিবার আরও পারদ পতন হয়। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার প্রায় আরও এক ডিগ্রি কমে তা হয় ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। রবিবার অবশ্য শহরের সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের মতো রবিবারও তাপমাত্রা স্বাভাবিকের নীচে ছিল।

রবিবার সকালে কলকাতা এবং সংলগ্ন এলাকায় শীতের আমেজ টের পাওয়া গেলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই সেই আমেজ ফিকে হয়ে যায়। চড়া রোদে গলদঘর্ম অবস্থা হয়েছে শহরবাসীর। আবহাওয়া দফতরও জানিয়ে দিল, রবিবার রাত থেকেই পারদ চড়বে।

তবে উত্তরবঙ্গের তাপমাত্রাই বিশেষ বদলের সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিন একই রকম তাপমাত্রা থাকতে পারে। আগামী কয়েক দিন দুই বঙ্গেরই বেশ কিছু জেলায় কুয়াশা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Winter Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE