Advertisement
১৯ এপ্রিল ২০২৪
West Bengal Weather

সংক্রান্তির পরও খুব বেশি ফিরল না ঠান্ডা! শীতের দ্বিতীয় ইনিংস কবে? কী বলছে হাওয়া অফিস

সোমবার সকালে কলকাতার আকাশ কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়তে আকাশ পরিষ্কার হবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই বলেও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, খুব শীঘ্রই রাজ্যে ধীরে ধীরে আবার কমবে তাপমাত্রা।

হাওয়া অফিস জানিয়েছে, খুব শীঘ্রই রাজ্যে ধীরে ধীরে আবার কমবে তাপমাত্রা। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ০৮:৪৫
Share: Save:

হাড়কাঁপানো কনকনে ঠান্ডা ছাড়াই পেরিয়ে গেল মকরসংক্রান্তি এবং গঙ্গাসাগরের পুণ্যস্নান! তবে হাওয়া অফিসের পূর্বাভাস মতোই, সোমবার থেকে আবার ঠান্ডা ফিরতে শুরু করেছে বাংলায়। তবে সে শীতের জাঁক এখনও খুব বেশি অনুভব করা যাচ্ছে না। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.২ ডিগ্রি সেলিসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার সকালে কলকাতার আকাশ কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়তে আকাশ পরিষ্কার হবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই বলেও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

আবহবিদরা জানিয়েছিলেন, মকর সংক্রান্তির আগের কয়েক দিন কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে পারদ ঊর্ধ্বমুখী থাকবে। সাময়িক ভাবে উধাও হবে শীত। পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়ার দাপট কমেছে। পরিবর্তে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস রাজ্যে প্রবেশ করছে। সেই কারণেই তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে বলে মৌসম ভবন জানিয়েছিল। তবে হাওয়া অফিস জানিয়েছে, খুব শীঘ্রই রাজ্যে ধীরে ধীরে আবার কমবে তাপমাত্রা। দ্বিতীয় ইনিংস খেলবে শীত।

প্রসঙ্গত, বিগত কয়েক দিনে কলকাতা ছাড়াও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে ‘নিখোঁজ’ শীত। মাটি হয়েছে পিকনিক এবং পিঠের আনন্দ।

যদিও উত্তরবঙ্গে কয়েকটি জেলাতে তাপমাত্রার হেরফের হলেও দার্জিলিং-কার্শিয়াঙে বজায় ছিল কনকনে ঠান্ডা। পাশাপাশি, সিকিমের হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সিকিমে তুষারপাত এবং হালকা বৃষ্টিপাত হতে পারে। ফলে আরও জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে দার্জিলিং এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE