Advertisement
২৬ এপ্রিল ২০২৪
weather

Weather Update: রবি থেকে বৃষ্টির আশা দক্ষিণে, সপ্তাহ শুরুতে ভিজতে পারে কলকাতা, তার আগে চলবে তাপপ্রবাহ

বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করায়  বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। মে মাসের প্রথম থেকে গরম কমার সম্ভাবনা রয়েছে।

মে মাসের শুরুতেই স্বস্তি মেলার আশ্বাস দিল হাওয়া অফিস।

মে মাসের শুরুতেই স্বস্তি মেলার আশ্বাস দিল হাওয়া অফিস। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১৭:১০
Share: Save:

অবশেষে তীব্র গরম থেকে রেহাই পেতে চলেছে দক্ষিণবঙ্গবাসী। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শনিবার থেকে বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টিও হতে পারে। রবিবার গোটা দক্ষিণবঙ্গে বেশির ভাগ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও সোমবার থেকে কলকাতা-সহ গোটা বঙ্গে বৃষ্টির সম্ভাবনা জোরদার বলেই মনে করছেন আবহবিদরা।

তবে বৃষ্টির পূর্বাভাস থাকলেও শনিবার পর্যন্ত গরম থেকে মুক্তি মিলছে না। পশ্চিমের বেশ কিছু জেলাতে তাপপ্রবাহের চোখরাঙানিও থাকছে। বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তাপপ্রবাহ চলতে পারে। শুক্রবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও।

বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। মে মাসের প্রথম থেকে গরম কমার সম্ভাবনা রয়েছে। পশ্চিমের যে জেলাগুলিতে ৪০-এর উপর তাপমাত্রা থাকছে সেই সব জেলায় তাপমাত্রা ধীরে ধীরে কমবে এবং স্বাভাবিকের কাছে থাকবে দিনের তাপমাত্রা। কলকাতা-সহ শহরতলীতেও কমবে তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে থাকতে পারে। আগামী মঙ্গল এবং বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

অন্যদিকে উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিন। বৃহস্পতিবার দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। নদিয়া ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার নদিয়া ও দুই দিনাজপুর ছাড়া উত্তরের বাকি পাঁচ জেলায় বৃষ্টি চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE