Advertisement
১৩ জুন ২০২৪
Lok Sabha Election 2024

রাজ্য জুড়ে ‘যুবতী সম্মেলন’ করবে যুব বিজেপি, ভোটে সাফল্য পেতে অবিবাহিতা কন্যাদের দলে টানাই লক্ষ্য

গত বিধানসভা নির্বাচনে আশানুরূপ ফল না হওয়ার কারণ বিশ্লেষণ করতে গিয়ে নানা কিছুর মধ্যে মহিলা ভোট না পাওয়ার বিষয়টিও উঠে আসে। যুবতী ভোটের আকাল বেশি করে দেখা যায় পদ্মের ঝুলিতে।

অবিবাহিত মহিলাদের ভোট ঝুলিতে আনাই লক্ষ্য বিজেপির।

অবিবাহিত মহিলাদের ভোট ঝুলিতে আনাই লক্ষ্য বিজেপির। প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৫:৫৮
Share: Save:

লোকসভা নির্বাচনে রাজ্য থেকে ৩৫ আসন জেতার লক্ষ্য বিজেপির। আর সেই লক্ষ্যপূরণের জন্য নানা ভাগে ভোটারদের ধরতে চাইছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই নতুন ভোটারদের কাছে টানার কর্মসূচি নেওয়া হয়েছে। এ বার আলাদা করে যুবতী ভোটারদের কাছে পৌঁছতে চায় রাজ্য বিজেপি। এমন নির্দেশ অবশ্য এসেছে কেন্দ্রীয় নেতৃত্বের কাছ থেকেই। বুধবার কলকাতার আইসিসিআর-এর সভাকক্ষে বিজেপির ‘সংযুক্ত মোর্চা বৈঠক’ বসেছে। দলের সাতটি মোর্চার রাজ্য নেতৃত্বকে নিয়ে বসা সেই বৈঠকেই যুব মোর্চাকে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে বিজেপি সূত্রে খবর। বলা হয়েছে, লোকসভা নির্বাচনের আগে জেলায় জেলায় ‘যুবতী সম্মেলন’ করতে হবে। প্রসঙ্গত, জাতীয় স্তরেও এই ধরনের একটি সম্মেলনের পরিকল্পনা রয়েছে বিজেপির।

এই রাজ্যে বিজেপি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ১৮টি আসনে পেলেও তার নিরিখে ২০২১ সালের বিধানসভায় নির্বাচনের ফল হয়নি। অনেক এগিয়ে থাকা আসনেই জয় মেলেনি। কারণ, পর্যালোচনা করতে গিয়ে বিজেপি দেখেছিল মহিলাদের ভোট কম এসেছে পদ্ম প্রতীকে। এর মধ্যে আবার কমবয়সি বা নতুন মহিলা ভোটাররা বিজেপির পক্ষে রায় দেননি। কমবয়সি মহিলাদের দলের কাজে টানার ক্ষেত্রেও বিজেপি অনেকটা পিছিয়ে। দলের মহিলা মোর্চার বেশির ভাগ সদস্যই চল্লিশোর্ধ্ব এবং বিবাহিত। যুব মোর্চায় মহিলা থাকলেও সেই সংখ্যা খুবই কম। এ বার তাই কমবয়সিদের নিয়ে ‘মহিলা সম্মেলন’ করার নির্দেশ দেওয়া হয়েছে। কারা আসতে পারবেন সেই সম্মেলনে তা-ও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে যুব মোর্চাকে। বলা হয়েছে, ১৮ থেকে ৩৫-এর মধ্যে বয়স এমন মহিলাদেরই আনা যাবে। প্রসঙ্গত, এই বয়সের মহিলার অভাব বিজেপির সংগঠনেও রয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

তবে শুধু মহিলা নয়, কমবয়সি পুরুষ ভোট টানতে কর্মসূচি নেওয়ার জন্য যুব মোর্চাকে নির্দেশ দেওয়া হয়েছে বুধবারের বৈঠকে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, নতুন ভোটারদের নিয়েও জেলায় জেলায় সম্মেলন করতে হবে লোকসভা নির্বাচনের আগে। ‘যুবতী সম্মেলন’-এর দিনক্ষণ ঠিক না হলেও নতুন ভোটারদের কাছে টানার কর্মসূচি চূড়ান্ত হয়ে গিয়েছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে স্বামী বিবেকানন্দের জন্মদিন পালনের পরে ১৩ জানুয়ারি থেকেই বুথে বুথে গিয়ে নতুন ভোটারদের চিহ্নিত করতে হবে। তাঁদের কাছে বিজেপির নীতি, আদর্শ এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প নিয়ে কথা বলতে হবে। ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে শেষ হবে কর্মসূচি। এর পরে ২৪ তারিখ থেকেই জেলায় জেলায় হবে নতুন ভোটার সম্মেলন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

BJP Lok Sabha Election 2024 Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE