Advertisement
০৫ মে ২০২৪
CTET

কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত তথ্য জমা দিতে বলল প্রাথমিক শিক্ষা পর্ষদ

২৭ ডিসেম্বর যে নির্দেশিকা প্রাথমিক শিক্ষা পর্ষদ জারি করেছিল, তার ভিত্তিতেই কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত তথ্য ও নথি জমা দিতে বলা হচ্ছে। তবে সব তথ্য ও নথি নেওয়া হবে অফলাইনে।

কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত তথ্য ও নথি সল্টলেকের আচার্য প্রফুল্ল চন্দ্র ভবনের ড্রপ বক্সে জমা দিতে বলা হয়েছে।

কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত তথ্য ও নথি সল্টলেকের আচার্য প্রফুল্ল চন্দ্র ভবনের ড্রপ বক্সে জমা দিতে বলা হয়েছে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৩:৪৬
Share: Save:

কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য জমা দিতে বলল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার এই সংক্রান্ত বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৭ ডিসেম্বর যে নির্দেশিকা পর্ষদ জারি করেছিল, তার ভিত্তিতেই কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের নিয়োগ সংক্রান্ত তথ্য ও নথি জমা দিতে বলা হচ্ছে। তবে সব তথ্য ও নথি নেওয়া হবে অফলাইনে। সে কথাও এই নির্দেশিকাতেই জানিয়ে দেওয়া হয়েছে। সল্টলেকের আচার্য প্রফুল্ল চন্দ্র ভবনের ড্রপ বক্সে তথ্য ও নথি জমা দিতে বলা হয়েছে।

১৩-২০ জানুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এই তথ্য ও নথি জমা নেওয়া হবে। তবে শনি ও রবিবার কোনও তথ্য ও নথি জমা নেওয়া হবে না। কেন্দ্রীয় টেট উত্তীর্ণদের মোট ৭টি তথ্য পর্ষদকে জানাতে বলা হয়েছে। ১) ২০২২ সালের নিয়োগের আবেদনপত্র, ২) কেন্দ্রীয় টেট পরীক্ষার অ্যডমিট কার্ড, ৩) কেন্দ্রীয় টেট উত্তীর্ণ হওয়ার তথ্য, ৪) মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার রেজাল্ট, শংসাপত্র ও বয়েসের প্রমাণপত্র, ৫) ডিএলএড, ডিএড, বিএডের পরীক্ষার রেজাল্ট, ৬) জাতি শংসাপত্র (যদি থেকে থাকে) ও ৭) ভোটার ও আধার কার্ডের প্রতিলিপি। অফলাইনে এখন নথি জমা নেওয়া হলেও, পরে আবার অনলাইনে এই তথ্যগুলি জমা দেওয়ার সুযোগ থাকবে। কিন্তু যাঁরা অফলাইন পদ্ধতিতে তথ্য বা নথি জমা দেবেন না, তাঁদের অনলাইনে নথি জমা দেওয়ার সুযোগ দেওয়া হবে না।

প্রসঙ্গত, ২৭ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছিল, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন। এত দিন রাজ্যে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারতেন না সিটেট উত্তীর্ণরা। কিন্তু পর্ষদের এমন নির্দেশের সিটেট উত্তীর্ণদের রাজ্যের প্রাথমিক শিক্ষায় শিক্ষক নিয়োগে অংশ নেওয়ার পথ প্রশস্ত হল। যদিও পর্ষদের এমন সিদ্ধান্ত সম্ভব হয়েছে কলকাতা হাইকোর্টের রায়ের ফলে। ২২ ডিসেম্বর কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন।

দেশের অধিকাংশ রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেই কেন্দ্রীয় টেট উত্তীর্ণরা অংশ নিতে পারতেন। কিন্তু এ রাজ্যে তারা নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত হতে পারতেন না। বিষয়টি নিয়ে আদালতে মামলা করেন এক সিটেট উত্তীর্ণ পরীক্ষার্থী। মামলার শুনানিতে বৈষম্যের বিষয়টি উল্লেখ করেন মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিম। তাঁদের আবেদনের ভিত্তিতেই উচ্চ আদালত এই নির্দেশ দেয়। এর ফলে পর্ষদের বিজ্ঞপ্তি প্রকাশ জরুরি হয়ে পড়েছিল। মঙ্গলবার এই বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার ফলে রাজ্যের নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অফলাইনে আবেদন করতে পারবেন সিটেট উত্তীর্ণরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE