Advertisement
০২ মে ২০২৪
Budget Season 2024

৫ ফেব্রুয়ারি রাজ্যপাল আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন

এ বছর লোকসভা ভোটের কারণে কেন্দ্রীয় বাজেট জনমুখী হতে পারে। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও রাজ্য বাজেটে বেশ কিছু চমক দিতে পারে বলে রাজ্য প্রশাসন সূত্রে খবর।

West Bengal budget season will be started from 5 February 2024.

(বাঁ দিকে) সিভি আনন্দ বোস। মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১২:৪৩
Share: Save:

সব ঠিকঠাক চললে আগামী ৫ ফেব্রুয়ারি শুরু হতে পারে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন। এ বছর লোকসভা ভোটের কারণে কেন্দ্রীয় বাজেট জনমুখী করা হতে পারে বলে মনে করা হচ্ছে। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার সেই বাজেটের মোকাবিলা করতে বেশ কিছু চমক দিতে পারে বলে রাজ্য প্রশাসন সূত্রে খবর। আপাতত ঠিক হয়েছে ৫-১৭ ফেব্রুয়ারি হবে বিধানসভার বাজেট অধিবেশন। তবে কবে ঠিক বাজেট পেশ করা হবে সেই বিষয়ে এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি বিধানসভার সচিবালয়কে। শুধুমাত্র বাজেট অধিবেশনের শুরু এবং শেষের দিন জানানো হয়েছে। ৫ তারিখ অধিবেশন শুরু হচ্ছে ধরে নিয়েই প্রস্তুতি শুরু করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

প্রতি বছর বাজেট অধিবেশন শুরু হয় রাজ্যপালের বক্তৃতা দিয়ে। এ বারও তার ব্যতিক্রম হবে না, এই বিষয়ে রাজভবনের সঙ্গে আলোচনা চালাচ্ছে নবান্ন এমনটাই প্রশাসন সূত্রে খবর। তবে ৫ তারিখ থেকে যখন বাজেট অধিবেশন শুরু হচ্ছে বলে জানানো হয়েছে, তখন ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোস বিধানসভায় এসে বাজেট বক্তৃতা করবেন বলেই মনে করছে বিধানসভার সচিবালয়। রাজ্য সরকারের সঙ্গে হাজার বিরোধিতা সত্ত্বেও রাজ্যপালকে সরকারের ঠিক করে দেওয়া বক্তৃতাই করতে হবে বিধানসভায়। এর পর কয়েক দিন রাজ্যপালের ভাষণের উপর শাসক ও বিরোধী দলের বিধায়করা আলোচনায় অংশগ্রহণ করবেন। তার পর নির্ধারিত দিনে পেশ করা হবে রাজ্য বাজেট। লোকসভা ভোটের বছর বলে এ বার অন্তর্বর্তী বাজেট পেশ হবে কি না তা অবশ্য জানানো হয়নি। লোকসভা ভোট হলে, কেন্দ্রীয় সরকার অন্তর্বতী একটি বাজেট পেশ করে। পরে ভোটপর্ব মিটে গেলে নতুন সরকার আবারও পূর্ণাঙ্গ বাজেট পেশ করে থাকে।

রাজ্য বাজেটের ক্ষেত্রে সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয় সংশ্লিষ্ট রাজ্য সরকারের উপর। তারাও কেন্দ্রীয় সরকারের ধাঁচে লোকসভা নির্বাচনের বছরে দুটি বাজেট পেশ করতে পারে। ২০১৯ সালে লোকসভা ভোটের বছরে ফেব্রুয়ারি মাসে তিন দিনের অন্তর্বর্তী বাজেট অধিবেশন বসেছিল পশ্চিমবঙ্গ বিধানসভায়। লোকসভা ভোট মিটে যাওয়ার পর আবারও পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাই রাজ্য প্রশাসনের একাংশ ধরে নিচ্ছে ফেব্রুয়ারি মাসের বাজেট অধিবেশনে অন্তর্বর্তী বাজেট পেশ করবে রাজ্য সরকার। ভোটপর্ব মিটে গেলে আবারও পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। নিয়ম মেনে এ বছরও বিধানসভায় বাজেট বক্তৃতা পাঠ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE