Advertisement
০৪ মে ২০২৪
Corona

টানা ১৮ দিন ধরে রাজ্যে ১ শতাংশের কম সংক্রমণের হার, কমছে সক্রিয় রোগীর সংখ্যাও

বুধবারও রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। এর মধ্যে এক জন কলকাতার এবং এক জন উত্তর ২৪ পরগনার।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ২১:৫১
Share: Save:

রাজ্যে শেষ বার করোনা সংক্রমণের হার ১ শতাংশের বেশি ছিল গত ৩০ জানুয়ারি। তার পর থেকে তা নেমে গিয়েছে বেশ কয়েক ধাপ। বুধবার ধরলে টানা ১৮ দিন রাজ্যে করোনা সংক্রমণের হার ১ শতাংশের কম। যদিও মঙ্গলবারের তুলনায় এ দিন সংক্রমণের হার কিছুটা বেড়েছে। তবে রাজ্যে বুধবার নমুনা পরীক্ষাও হয়েছে আগের দিনের তুলনায় ৫ হাজার কম। দৈনিক আক্রান্তের সংখ্যা দেড়শর নীচে নেমে গিয়েছে। দৈনিক সুস্থের সংখ্যা দৈনিক আক্রান্তের প্রায় দ্বিগুণ। রোজই পাল্লা দিয়ে কমছে সক্রিয় রোগীর সংখ্যা। সব মিলিয়ে রাজ্যের করোনা সংক্রমণের ছবি বেশ উজ্জ্বল।

বুধবার প্রকাশিত রাজ্যের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩৩ জন। মঙ্গলবারের তুলনায় যা কিছুটা কম। এই নিয়ে রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ৭৩ হাজার ১২। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি কলকাতা (৪৪) এবং উত্তর ২৪ পরগনা (৩৫)-য়। এ ছাড়া ১২ জন নতুন করে সংক্রমিত হয়েছেন হাওড়ায়। এর বাইরে রাজ্যের আর কোনও জেলাতেই নতুন সংক্রমিতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছয়নি।

বুধবার নমুনা পরীক্ষা হয়েছে মঙ্গলবারের তুলনায় প্রায় ৫ হাজার কম। এ দিন ১৪ হাজারের কিছু বেশি পরীক্ষা হয়েছে। ফলে সংক্রমণের হার আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। যদিও তা ১ শতাংশের নীচেই থমকে। এ দিন সংক্রমণের হার ০.৯৫ শতাংশ। ২৪ ঘণ্টায় যত সংখ্যক নমুনা পরীক্ষা করা হয়, তার মধ্যে যত জনের রিপোর্ট পজিটিভ আসে তার শতকরা হারকেই বলা হয় ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’।

গত বেশ কয়েক দিন ধরেই রাজ্যে সুস্থতার হারে স্বস্তি বজায় রয়েছে। বুধবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৫৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২৪৯ জন। এই নিয়ে রাজ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৫ লক্ষ ৫৯ হাজার ৩৯ জন। রাজ্যে এখনও সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩ হাজার ৭৩৬ জন। অবশ্য মঙ্গলবারের তুলনায় এ দিনও সক্রিয় রোগীর সংখ্যা কমেছে একশোর বেশি।

বুধবারও রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। এর মধ্যে এক জন কলকাতার এবং এক জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা। সব মিলিয়ে রাজ্যে করোনায় প্রাণ হারালেন ১০ হাজার ২৩৭ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE