Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

নতুন আক্রান্ত বাড়লেও সুস্থতার হারে স্বস্তি, পরীক্ষা বৃদ্ধিতেও কম সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫১ জন যা সোমবারের তুলনায় সামান্য বেশি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৮
এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

সোমবারের তুলনায় মঙ্গলবার রাজ্যে সামান্য বাড়ল নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা। তবে আগের দিনের তুলনায় বৃদ্ধি পেয়েছে সুস্থতার হার। নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও সংক্রমণের হারও কমেছে। যার জেরে রাজ্যের করোনা পরিস্থিতি যথেষ্ট ইতিবাচক জায়গায় দাঁড়িয়ে রয়েছে বলেই মনে করছেন স্বাস্থ্য দফতরের কর্তারা।

মঙ্গলবার প্রকাশিত রাজ্যের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫১ জন যা সোমবারের তুলনায় সামান্য বেশি। এই নিয়ে রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ৭২ হাজার ৮৭৯ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সবচেয়ে বেশি আক্রান্ত কলকাতা (৪৯) এবং উত্তর ২৪ পরগনা (৪১)-য়। এ ছাড়া দক্ষিণ ২৪ পরগনা (১৩) এবং দার্জিলিং (১০)-এ নতুন আক্রান্তের সংখ্যা দুই অঙ্কের মধ্যে। বাকি কোনও জেলাতেই নতুন করে সংক্রমিতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছয়নি।

সোমবার নমুনা পরীক্ষা করা হয়েছিল ১৫ হাজারের সামান্য বেশি। মঙ্গলবার অবশ্য নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৩৫১টি। এ দিন নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও তার নিরিখে আক্রান্তের সংখ্যা ততটা বাড়েনি। উল্টে সংক্রমের আগের দিনের তুলনায় হার কমেছে। মঙ্গলবার সংক্রমণের হার ০.৭৮ শতাংশে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় যত সংখ্যক নমুনা পরীক্ষা করা হয়, তার মধ্যে যত জনের রিপোর্ট পজিটিভ আসে তার শতকরা হারকেই বলা হয় ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’। সোমবার নমুনা পরীক্ষা কম হলেও তা ছিল ০.৮৬ শতাংশ।

Advertisement

গত বেশ কয়েক দিন ধরেই রাজ্যে সুস্থতার হারে স্বস্তি বজায় রয়েছে। মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২৫৫ জন। এই নিয়ে রাজ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৫ লক্ষ ৫৮ হাজার ৭৯০ জন। এখনও সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩ হাজার ৮৫৪ জন। অবশ্য সোমবারের তুলনায় এ দিন সক্রিয় রোগীর সংখ্যা একশোর বেশি কমেছে।

মঙ্গলবার রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। এর মধ্যে এক জন কলকাতার এবং এক জন হুগলির। সব মিলিয়ে রাজ্যে করোনায় প্রাণ হারালেন ১০ হাজার ২৩৫ জন।

আরও পড়ুন

Advertisement