Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Higher Secondary Examination

খাতা পিছু এত দিন মিলত এক টাকা, উচ্চ মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র দেখার পারিশ্রমিক এ বার বাড়ল

দীর্ঘ দিন ধরেই শিক্ষকেরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বৃদ্ধির দাবি জানাচ্ছিলেন। এ বছর তাই মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই খাতা দেখার পারিশ্রমিক বাড়িয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ।

উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বাড়াল উচ্চ শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বাড়াল উচ্চ শিক্ষা সংসদ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৮:৫৫
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক বাড়াল সংসদ। একই সঙ্গে বাড়ানো হয়েছে পরিবহণ ভাতা (টিএ)-ও। এ বছরের পরীক্ষার খাতা দেখলেই মিলবে বাড়তি পারিশ্রমিক।

দীর্ঘ দিন ধরেই শিক্ষকেরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বৃদ্ধির দাবি জানাচ্ছিলেন। এ বছর তাই মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই খাতা দেখার পারিশ্রমিক বাড়িয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এ বার সেই একই পথে হেঁটে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংসদ সভাপতি পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক এবং টিএ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। বিজ্ঞপ্তিটি জারি করেছেন সংসদের সচিব তাপসকুমার মুখোপাধ্যায়।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রধান পরীক্ষক, পরীক্ষক, নম্বর পরীক্ষক (স্ক্রুটিনিয়ার) ও কোঅর্ডিনেটরের পারিশ্রমিক ও পরিবহণ খরচ দেওয়া হবে। উচ্চশিক্ষা সংসদের নিজস্ব ওয়েবসাইটেও এই সংক্রান্ত তথ্য পাওয়া যাবে বলে জানানো হয়েছে। উত্তরপত্র দেখার জন্য পরীক্ষকেরা পাবেন খাতা পিছু ছয় টাকা। আগে খাতা পিছু পাঁচ টাকা করে পেতেন তাঁরা। স্ক্রুটিনির জন্য খাতা পিছু ১ টাকা করে দেওয়া হবে। আগে এই বাবদে দেওয়া হত খাতা পিছু দেড় টাকা। ফলপ্রকাশের পর যদি কোনও পরীক্ষার্থী নম্বরে সন্তুষ্ট না হয়ে রিভিউ বা স্ক্রুটিনি করাতে চান, সে ক্ষেত্রেও খাতা পিছু দেওয়া হবে ৬ টাকা করে। আগে এটাও ৫ টাকা ছিল।

প্রধান পরীক্ষকেরা টিএ বাবদ ২৫০ টাকা করে পাবেন। আগে এই বরাদ্দ ছিল ২০০ টাকা। দূরত্ব বিচার করে পরীক্ষক ও স্ক্রুটিনিয়ারদেরও টিএ দেওয়া হবে। সে ক্ষেত্রে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত দেওয়া হবে। এ ছাড়াও শিবির কো-অর্ডিনেটরদের জন্য ২০০০ টাকা বরাদ্দ হয়েছে। আগে এই বরাদ্দ ছিল ১৫০০ টাকা। শিবির কো-অর্ডিনেটরদের টিএ বিল বাবদ দেওয়া হবে ১০০ টাকা। আগে এই বাবদ দেওয়া হত ৫০ টাকা করে।

পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক এবং টিএ বৃদ্ধিতে খুশি সরকারি উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষকরা। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে যে পরিমাণে পারিশ্রমিক বা পরিবহণ ভাতা বাড়ানো হয়েছে, সেই হারে উচ্চমাধ্যমিকের খাতা দেখার খরচ বাড়েনি।’’

পাল্টা পশ্চিমবঙ্গ তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। প্রসঙ্গত, আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৭ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

higher secondary examination WBCHSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE