×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

পুরভোট কর্মী নিয়ে কমিশনে বৈঠক আজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০২০ ০৫:১২
রাজ্য নির্বাচন কমিশন।

রাজ্য নির্বাচন কমিশন।

কলকাতা-সহ রাজ্যের শতাধিক পুরসভার ভোটের দিনক্ষণ নিয়ে চর্চা চলছে। পুরভোটের প্রস্তুতি চালাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। তারই অঙ্গ হিসেবে আজ, বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়ার জেলাশাসকদের সঙ্গে তাদের আলোচনা করার কথা। তবে আনুষ্ঠানিক কোনও বৈঠক নেই বলেই মঙ্গলবার জানিয়েছে কমিশন।

সাধারণ ভাবে এলাকার কোনও বাসিন্দা সেই পুর এলাকার ভোটকর্মী হতে পারেন না। তাই কলকাতা পুরসভার ভোটে দুই ২৪ পরগনা ও হাওড়ার বাসিন্দাদের কর্মী হিসেবে কাজে লাগানো হতে পারে। একই ভাবে হাওড়ার ভোটে কাজ দেওয়া হতে পারে এই তিন জেলার বাসিন্দাদের। কোন জেলায় কত ভোটকর্মী আছেন, কোনও জেলার ভোটকর্মীদের অন্য জেলায় পাঠানো যাবে কি না— এই সব বিষয়ে আজ আলোচনা হতে পারে। ভোটের সময় গাড়ি ব্যবহারেও তিন জেলা একই কাজ করে থাকে। সেই সমন্বয়ের জন্যই বুধবারের আলোচনা বলে রাজ্য প্রশাসনিক সূত্রের খবর। যদিও এই বিষয়ে কেউ মুখ খুলতে রাজি হননি। এই ধরনের আলোচনা ভোটের দিনক্ষণ ঘোষণার অনেক আগেই হয়ে থাকে। এ ক্ষেত্রেও তা-ই হচ্ছে বলে প্রশাসনের একাংশের অভিমত।

কলকাতা-সহ রাজ্যের ১১১টি পুরসভায় আসন সংরক্ষণ চূড়ান্ত তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। বোলপুর পুরসভায় ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ এখনও চলছে।

Advertisement
Advertisement