Advertisement
২০ এপ্রিল ২০২৪
Bicycle

Bicycle Factory: সাইকেল কারখানা গড়তে আগ্রহপত্র আহ্বান

প্রতি বছর রাজ্যকে ১০ লক্ষ সাইকেল কিনতে হয়। প্রতি সাইকেলের দাম প্রায় ৩৪০০ টাকা। ফলে বছরে প্রায় ৩৪০ কোটি টাকা খরচ হয়।

সবুজসাথী প্রকল্পের আওতায় নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রতি বছর সাইকেল দিয়ে থাকে সরকার।

সবুজসাথী প্রকল্পের আওতায় নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রতি বছর সাইকেল দিয়ে থাকে সরকার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ০৪:৪৬
Share: Save:

রাজ্যে স্কুল পড়ুয়াদের সাইকেল উপহার দেয় সরকার। কিন্ত সেই সাইকেল কিনতে হয় লুধিয়ানা থেকে। সম্প্রতি রাজ্যে সাইকেল কারখানা গড়ার ব্যাপারে উদ্যোগী হতে প্রশাসনিক কর্তাদের নিয়ে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ মেনেই রাজ্যে সাইকেল কারখানা গড়তে প্রস্তুতকারক সংস্থাগুলির থেকে আগ্রহপত্র চাইল রাজ্য সরকার।

প্রশাসনিক সূত্রের ব্যাখ্যা, সবুজসাথী প্রকল্পের আওতায় নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রতি বছর সাইকেল দিয়ে থাকে সরকার। প্রতি বছর রাজ্য ১০ লক্ষ সাইকেল কিনতে হয়। প্রতি সাইকেলের দাম প্রায় ৩৪০০ টাকা। ফলে বছরে প্রায় ৩৪০ কোটি টাকা খরচ হয়। সরকারি প্রকল্প হওয়ায় চাহিদা প্রতি বছরই থেকে যাবে। ফলে নিশ্চিত উৎপাদনের দিকে তাকিয়ে নামজাদা সাইকেল প্রস্তুতকারক সংস্থাগুলি এ রাজ্যে কারখানা গড়তে রাজি হলে বিনিয়োগ এবং কর্মসংস্থান, উভয় চাহিদাই মেটানো সম্ভব। রাজ্য শিল্পোন্নয়ন নিগম প্রকাশিত আগ্রহপত্রের বিজ্ঞাপনে বলা হয়েছে, ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে আগ্রহী সংস্থাগুলিকে আবেদন করতে হবে। নিগম সূত্রের দাবি, জমি পেতে সমস্যা হবে না। কারণ, সরকারের হাতে যে শিল্প তালুকগুলি রয়েছে, সেখানে জমি পেতে বাধা নেই। বিনিয়োগকারীদের যে সব সুযোগ-সুবিধা সরকার দিয়ে থাকে, এ ক্ষেত্রেও ব্যতিক্রম হবে না।

তৃতীয় তৃণমূল সরকারের শুরুতেই মুখ্যমন্ত্রী স্পষ্ট করেন, এ বার তাঁদের লক্ষ্য শিল্পায়ন এবং কর্মসংস্থান। শিল্পায়নের জন্য মুখ্যমন্ত্রীর নেতৃত্বে সংশ্লিষ্ট সব দফতরকে নিয়ে পৃথক পর্ষদ তৈরি করা হয়েছে। লক্ষ্য, জট কাটিয়ে বিনিয়োগের প্রস্তাবগুলি দ্রুত বাস্তবায়িত করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bicycle tender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE