Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Liquor

Jhumur: মদের নাম ‘ঝুমুর’, বিক্ষোভে পথে নামল কুড়মি সমাজ, সিদ্ধান্ত বাতিল করল রাজ্য

মদের নাম ‘ঝুমুর’ হওয়া নিয়ে ঝাড়গ্রামের কুড়মি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। তা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

মদের নাম ‘ঝুমুর’ হওয়া নিয়ে ঝাড়গ্রামের কুড়মি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

মদের নাম ‘ঝুমুর’ হওয়া নিয়ে ঝাড়গ্রামের কুড়মি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ২৩:৫০
Share: Save:

‘ঝুমুর’ নামের মদ বাতিলের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শুক্রবার রাজ্য আবগারি দফতর এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে। সেখানে ‘ঝুমুর’ নামের দেশি মদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মদের নাম ‘ঝুমুর’ হওয়া নিয়ে ঝাড়গ্রামের কুড়মি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ তৈরি হয়। সেই বিক্ষোভের কথা মাথায় রেখেই রাজ্য এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

শনিবার ঝাড়গ্রামের জামবনি থানার গিধনী এলাকায় ধামসা-মাদল নিয়ে মিছিল করেন কুড়মি সম্প্রদায়। ‘ঝুমুর’ গানের ধারা কুড়মি সমাজের আদি সংস্কৃতির অঙ্গ। কুড়মি সমাজের জেলা সভাপতি বীরেন্দ্রনাথ মাহাতো বলেন, ‘‘মদের নাম ঝুমুর রাখা হয়েছে। ঝুমুর কুড়মি সমাজের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত। ওই নামের মদ বাতিলের দাবিতেই এই ধিক্কার মিছিল। কোনও জাতির আবেগ নিয়ে এ ভাবে খেলা উচিত নয়।’’

রাজ্য সরকারের শুক্রবারের নির্দেশিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘সরকার যদি ওই নামের মদ বাতিল করে থাকে, তা হলে সাধুবাদ জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor West Bengal government Kurmi Samaj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE