Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fever

Influenza in Jalpaiguri: রাজ্যে শিশুদের জ্বর নিয়ে সতর্ক স্বাস্থ্য দফতর, তৈরি করা হল বিশেষজ্ঞ কমিটি

মূলত কী ভাবে রাজ্যে এই জ্বর ছড়াচ্ছে এবং কী কারণেই বা শিশুরা জ্বরে আক্রান্ত হচ্ছে তার কারণ খুঁজবেন বিশেষজ্ঞরা।

জলপাইগুড়ি হাসপাতালের শিশু বিভাগে অসুস্থ শিশু।

জলপাইগুড়ি হাসপাতালের শিশু বিভাগে অসুস্থ শিশু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ২২:২৮
Share: Save:

গত কয়েক দিনে রাজ্যে বেশ কয়েক জন শিশু জ্বরে আক্রান্ত হয়েছে। যদিও করোনা পরীক্ষা করে তাদের বেশির ভাগেরই রিপোর্ট এসেছে নেগিটিভ। ম্যালেরিয়া এবং ডেঙ্গিরও পরীক্ষা করা হয়েছে। এবার শিশুদের জ্বরের কারণ খুঁজতে বিশেষজ্ঞ কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী ছাড়াও দুই শিশু রোগ বিশেষজ্ঞ, তিন মেডিসিনের বিশেষজ্ঞ, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের এক ভাইরোলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এই কমিটিতে থাকবেন।

এই কমিটি বুধবার প্রথম আলোচনায় বসবে বলে সূত্রের খবর। মূলত কী ভাবে রাজ্যে এই জ্বর ছড়াচ্ছে এবং কী কারণেই বা শিশুরা জ্বরে আক্রান্ত হচ্ছে তার কারণ খুঁজবেন বিশেষজ্ঞরা। এ ছাড়াও চিকিৎসার রূপরেখাও প্রস্তুত করা হবে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

জলপাইগুড়িতে ১৩০ জন শিশু এই জ্বরে আক্রান্ত হয়েছে। জলপাইগুড়ি সদর হাসপাতালে এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সেখানকার ভারপ্রাপ্ত সুপার রাহুল ভৌমিক। উত্তরবঙ্গে শিশুদের জ্বরের কারণ জানতে নমুনা সংগ্রহ করে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো হয়েছে বলে খবর।

সোমবার স্বাস্থ্য দফতরের এক বিশেষজ্ঞ কমিটি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ পরিদর্শন করে ডেঙ্গি, চিকুনগুনিয়া, স্ক্রাব টাইফাস, জাপানি এনসেফেলাইটিস এবং করোনার পরীক্ষা করার পরামর্শ দেন। কিন্তু একজনের করোনা ধরা পড়লেও বাকি সবার সব পরীক্ষার রিপোর্টই নেগেটিভ হয়েছে বলে জানিয়েছেন অজয়। আপাতত ভাইরাসের ফলেই এই জ্বর হচ্ছে বলে প্রাথমিক ভাবে মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fever jalpaiguri Influenza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE