Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Errosion

উপকূলের ক্ষয় বঙ্গে সর্বাধিক

কেন্দ্রীয় সরকারের তথ্যে যে-ছবি উঠে এসেছে, পশ্চিমবঙ্গের পক্ষে সেটা অত্যন্ত চিন্তার বলে মনে করছেন পরিবেশ দফতরের কর্তারা।

বঙ্গের ৫৩৪.৩৫ কিলোমিটার উপকূলের মধ্যে ৩২৩ কিলোমিটারই (৬০.৫%) ক্ষয়গ্রস্ত।

বঙ্গের ৫৩৪.৩৫ কিলোমিটার উপকূলের মধ্যে ৩২৩ কিলোমিটারই (৬০.৫%) ক্ষয়গ্রস্ত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ০৬:৩৯
Share: Save:

ভারতভূমির বিশাল অংশই সমুদ্রবেষ্টিত এবং সেই সব অঞ্চলের সর্বত্রই কমবেশি ক্ষয় হয়ে চলেছে উপকূলের। কিন্তু উপকূল ক্ষয়ের ক্ষেত্রে শীর্ষে আছে পশ্চিমবঙ্গ। এই তথ্য রয়েছে সম্প্রতি লোকসভার প্রশ্নোত্তর পর্বে ভূবিজ্ঞান মন্ত্রী জিতেন্দ্র সিংহের পেশ করা পরিসংখ্যানে। তাতে দেখা যাচ্ছে, বঙ্গের ৫৩৪.৩৫ কিলোমিটার উপকূলের মধ্যে ৩২৩ কিলোমিটারই (৬০.৫%) ক্ষয়গ্রস্ত। তার পরেই আছে পুদুচেরি, কেরল ও তামিলনাড়ু। ক্ষয় কম গোয়ায়।

বিশ্ব উষ্ণায়ন, সমুদ্রের জলতল বৃদ্ধি এবং উপকূলীয় ক্ষয় নিয়ে পৃথিবী জুড়েই আলোচনা চলছে। এ বার কেন্দ্রীয় সরকারের তথ্যে যে-ছবি উঠে এসেছে, পশ্চিমবঙ্গের পক্ষে সেটা অত্যন্ত চিন্তার বলে মনে করছেন পরিবেশ দফতরের কর্তারা। ওই দফতরের এক শীর্ষ কর্তার বক্তব্য, পশ্চিমবঙ্গের উপকূলে থাকা সুন্দরবন শুধু অরণ্য নয়, বহু মানুষের বাসস্থানও। সেখানে জলস্তর বৃদ্ধির হার সব থেকে বেশি। সমুদ্রের জলতলের বৃদ্ধি তার একটি কারণ। অন্য কারণ হল, নবগঠিত বদ্বীপ ক্রমশ বসে যাচ্ছে। তার ফলে সার্বিক জলতলের বৃদ্ধি অনেক বেশি। ভাঙনের প্রকোপ কী ভয়ঙ্কর, তার জ্বলন্ত প্রমাণ দক্ষিণ ২৪ পরগনার ঘোড়ামারা আর মৌসুনি দ্বীপ।

লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী জানান, সার্বিক ভাবে দেশের উপকূলের ৩৩ শতাংশ ক্ষয়ের মুখে পড়েছে। ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত বাসিন্দাদের পুনর্বাসন নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মৌসম ভবনের বিভিন্ন অফিস এই বিষয়ে গবেষণা করছে, সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে সমন্বয় রেখে কাজ করে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Errosion Coastal Area West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE