Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কেন্দ্রে টাকা চাওয়ার নির্দেশ কলেজকে

ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর বিচারে রাজ্যের যে-সব কলেজের নম্বর ২.৫-এর বেশি, কেন্দ্রীয় সাহায্যের জন্য তাদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মে ২০১৮ ২০:৩৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান বা রুসা-য় অনুদান চাইলে কেন্দ্রের মূল্যায়নে ২.৫-এর বেশি নম্বর পেতেই হবে। ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর বিচারে রাজ্যের যে-সব কলেজের নম্বর ২.৫-এর বেশি, কেন্দ্রীয় সাহায্যের জন্য তাদের অবিলম্বে আবেদন করতে বলল উচ্চশিক্ষা দফতর। ১৪ মে পর্যন্ত এই আবেদন করা যাবে।

নাকের বিচারে দেশে ২.৫-এর বেশি নম্বর পাওয়া কলেজের সংখ্যা প্রায় সাড়ে পাঁচ হাজার। তাদের মধ্যে সাহায্য পাবে ৭৫০ কলেজ। রাজ্যের ১১৮টি কলেজ এই তালিকায় রয়েছে। তাদের নিয়ে বৃহস্পতিবার বৈঠক করেছে উচ্চশিক্ষা দফতর। উপস্থিত ছিলেন উচ্চশিক্ষা দফতরের যুগ্মসচিব মধুমিতা রায় এবং অন্যেরা। পরিকাঠামো, যন্ত্রপাতি, বই— মূলত এই তিন ক্ষেত্রে খরচ করার জন্য রুসা-য় আর্থিক সাহায্য দেওয়া হয়। তবে এই তিন খাতের প্রতিটিতে প্রাপ্ত সাহায্যের সর্বাধিক ৫০% এবং ন্যূনতম ১০% খরচ করা যায়।

সাহায্য পাওয়ার অন্যতম শর্ত হল, কলেজের নিজস্ব জমি এবং বাড়ি থাকতেই হবে। যে-সব কলেজের নিজস্ব জমি নেই অথবা একই বাড়িতে তিনটি শিফটে কলেজ হয়, তারা এ ক্ষেত্রে সমস্যায় পড়বে। এই বিষয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়েছে। রুসা-য় অর্থসাহায্য পেতে হলে একটি নির্দিষ্ট ছক মেনে তথ্য জমা দিতে হয়। বৈঠকে প্রশ্ন ওঠে, তথ্য পেশের ক্ষেত্রে চুক্তিভিত্তিক শিক্ষক এবং আংশিক সময়ের শিক্ষকদের ‘শিক্ষক’ হিসেবে উল্লেখ করা যাবে কি না। শিক্ষা শিবির সূত্রের খবর, উচ্চশিক্ষা দফতরের তরফে সংশ্লিষ্ট নথিতে ওঁদের শিক্ষক হিসেবে উল্লেখ করার পক্ষেই মত দেওয়া হয়েছে। নাকের মূল্যায়ন প্রক্রিয়ায় যোগ দেওয়াটা যে জরুরি, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বারে বারেই রাজ্যের সব কলেজকে সেটা বলে আসছেন। তাতে যোগ না-দিলে কেন্দ্রীয় সাহায্য মেলে না। নাকের মূল্যায়নের ক্ষেত্রে আগে তাদের প্রতিনিধিদল কলেজ পরিদর্শনে আসত। এখন থেকে কলেজগুলোই অনলাইনে আবেদন করতে পারবে। তা বিচার করে নাক যদি সন্তুষ্ট না-হয়, তবেই তারা পরিদর্শকদল পাঠাবে।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement