Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

West Bengal Politics: বিধানসভায় ৪১টি কমিটির মধ্যে বিজেপি-কে পিএসি-সহ ১০টি ছাড়তে রাজি তৃণমূল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ জুন ২০২১ ২১:৫৮


ছবি: সংগৃহীত।

বিধানসভায় বিজেপি-কে ১০টি কমিটির চেয়ারম্যান পদ ছাড়তে তৈরি শাসকদল তৃণমূল। নতুন করে কমিটি গঠনের কাজ মোটামুটি শেষ হয়েছে। যার মধ্যে ২৬টি স্ট্যান্ডিং কমিটি ও ১৫টি অ্যাসেম্বলি কমিটি রয়েছে। এই ৪১টি কমিটির মধ্যে ১০টি কমিটির শীর্ষপদ বিজেপি-কে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল পরিষদীয় দল। সূত্রের খবর, বিজেপি পরিষদীয় দলের পক্ষ থেকে ১৪টি কমিটি চাওয়া হয়েছিল। কিন্তু শাসকদল তৃণমূলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ১০টির বেশি কমিটি ছাড়া হবে না। তার পরে আলাপ আলোচনা করে এ বিষয়ে দু’পক্ষই সম্মত হয়েছে।

বিধানসভা সূত্রের খবর, বিজেপি-কে ছাড়া হচ্ছে যে কমিটিগুলো, তার মধ্যে রয়েছে পাবলিক অ্যাকাউন্টস কমিটি, শিল্প ও শ্রম স্ট্যান্ডিং কমিটি। পরিষদীয় রাজনীতির রেওয়াজ অনুযায়ী, পাবলিক অ্যাকাউন্টস কমিটি দেওয়া হয় বিধানসভার প্রধান বিরোধী দলকে। এ বারও এই গুরুত্বপূর্ণ পদটি ছাড়া হচ্ছে বিজেপি-কে। বিজেপি-র পক্ষ থেকে এখনও কোনও বিধায়কের নাম জমা না পড়লেও, কমিটির চেয়ারম্যান পদটি যে গেরুয়া শিবিরের কোনও বিধায়কের কাছে যাচ্ছে, তা নিশ্চিত হয়ে গিয়েছে।

তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর, গতবার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদ নিয়ে জোর টানাপোড়েন হয়েছিল তৃণমূলের সঙ্গে বিরোধী বাম-কংগ্রেস জোটের মধ্যে। কিন্তু এ বার আর তেমন পরিস্থিতি চাইছে না তৃণমূল শীর্ষ নেতৃত্ব। তাই আলাপ আলোচনার মাধ্যমে ১০টি কমিটি বিজেপি-কে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শাসকদল। প্রসঙ্গত, বিধানসভার চারটি কমিটির চেয়ারম্যান ভোটের মাধ্যমে নির্বাচিত হয়। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদও সেই তালিকাতে পড়ে। সূত্রের খবর, কোনও প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই আলাপ আলোচনার মাধ্যমে এই চেয়ারম্যান পদটি ছেড়ে দেওয়া হবে বিজেপি-কে।

Advertisement

পাবলিক অ্যাকাউন্টস কমিটি ছাড়াও পাবলিক আন্ডার টেকিং, এস্টিমেট কমিটি ও লোকাল ফান্ড কমিটির চেয়ারম্যান পদটিও নির্বাচনের মাধ্যমেই বেছে নেওয়া হয়। পিএসি ছাড়া, বাকি কমিটিগুলি নিজেদের হাতেই রাখবে শাসকদল।

আরও পড়ুন

Advertisement