Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Government of West Bengal

Primary Education: প্রাথমিক শিক্ষায় শীর্ষে পশ্চিমবঙ্গ, অভিভাবক, শিক্ষক, শিক্ষাকর্মীদের অভিনন্দন মমতার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ পাঁচটি মাপকাঠির ভিত্তিতে প্রাথমিক শিক্ষায় পশ্চিমবঙ্গকে সেরার স্বীকৃতি দিয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৪:৪২
Share: Save:

প্রাথমিক শিক্ষায় দেশের বড় রাজ্যগুলির মধ্যে শীর্ষস্থান পেল পশ্চিমবঙ্গ। শুক্রবার কেন্দ্রীয় সরকার প্রকাশিত প্রাথমিক শিক্ষা সূচকে (ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স) রাজ্যের এই সাফল্য প্রকাশত হওয়ার পর খুশি প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, রাজ্যের শিক্ষক, শিক্ষাকর্মী, অভিভাবক-সহ শিক্ষাক্ষেত্রে জড়িত সকলকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

মমতা টুইটারে লিখেছেন, ‘পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স-এর মাপকাঠিতে দেশের সব বড় রাজ্যের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছি। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের সকল শিক্ষক, অভিভাবক এবং শিক্ষা বিভাগের সদস্যদের অভিনন্দন জানাচ্ছি।’

Advertisement

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ (ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিল) পাঁচটি মাপকাঠির ভিত্তিতে প্রাথমিক শিক্ষায় রাজ্যকে এই স্বীকৃতি দিয়েছে। দেশের বড় রাজ্যগুলিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষাব্যবস্থার তুলনামূলক পরিস্থিতি পর্যালোচনা করে পশ্চিমবঙ্গকে ‘সেরা’ বলে স্বীকৃতি দিয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার ইউনেস্কোর ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’-র তালিকায় স্থান পেয়েছে কলকাতার দুর্গাপুজো। ফ্রান্সের প্যারিসে আয়োজিত ‘ইন্টারগভর্নমেন্ট কমিটি’ ষোড়শ অধিবেশনে কলকাতার দুর্গাপুজোকে ওই আন্তর্জাতিক সম্মাননা দেওয়া হয়। এ বার প্রাথমিক শিক্ষাক্ষেত্রে এল জাতীয় স্বীকৃতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.