Advertisement
২৬ এপ্রিল ২০২৪
SSC

SLST Candidates: শিক্ষকপদ প্রার্থীদের অভিযানে ধস্তাধস্তি

এসএসসি-র নিয়োগ দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযানের ডাক দিয়ে বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে জমায়েত করেছিল ‘আনএমপ্লয়েড ইয়ুথ স্ট্রাগল কমিটি’।

ধরে নিয়ে যাওয়া হচ্ছে এক চাকরিপ্রার্থীকে। বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে।

ধরে নিয়ে যাওয়া হচ্ছে এক চাকরিপ্রার্থীকে। বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ০৬:৩৮
Share: Save:

স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) পরীক্ষা এবং স্বচ্ছ ভাবে নিয়োগের দাবিতে বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে বিক্ষোভ দেখালেন চাকরিপ্রার্থীরা। তাঁদের মিছিল করার কথা থাকলেও পুলিশ তার অনুমতি দেয়নি। বিক্ষোভকারীরা জোর করে মিছিল করতে চাইলে আটকে দেয় পুলিশ। ধস্তাধস্তিও হয়। পুলিশ বেশ কিছু চাকরিপ্রার্থীকে আটকও করে।

এসএসসি-র নিয়োগ দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযানের ডাক দিয়ে বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে জমায়েত করেছিল ‘আনএমপ্লয়েড ইয়ুথ স্ট্রাগল কমিটি’। সংগঠনের রাজ্য সম্পাদক সঞ্জয় বিশ্বাস-সহ বেশ কিছু চাকরিপ্রার্থীকে গ্রেফতার করা হয়। আজ, শুক্রবার রাজ্য জুড়ে প্রতিবাদ দিবসের ডাক দিয়েছে কমিটি।

এসএসসি-র মাধ্যমে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির দাবিতে এ দিন নবান্ন অভিযানের ডাক দিয়েছিল ওয়েস্ট বেঙ্গল এসএলএসটি (স্টেট লেভেল সিলেকশন টেস্ট) ক্যান্ডিডেট অ্যাসোসিয়েশন। তার সঙ্গে মিলে যায় সাধারণ প্রার্থীদের বিক্ষোভ। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কাছেই বিশাল পুলিশবাহিনী কর্মপ্রার্থীদের মিছিল আটকে দেয়। বেলা দেড়টা নাগাদ প্রার্থীরা কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে ব্যারিকেড ভাঙতে গেলে ধস্তাধস্তি শুরু হয় পুলিশের সঙ্গে। মিছিলকারীদের আটকাতে পুলিশকে রীতিমতো বলপ্রয়োগ করতে হয়। হলুদ টি-শার্ট পরা এক মিছিলকারীকে কার্যত রাস্তায় হেঁচড়াতে হেঁচড়াতে গাড়ি পর্যন্ত নিয়ে যেতে দেখা যায় পুলিশকর্মীদের। কয়েক জনকে চ্যাংদোলা করে গাড়িতে তোলা হয়। স্কুলে নিয়োগের বিভিন্ন মামলায় দুর্নীতির অভিযোগ উঠেছে। কলকাতা হাই কোর্ট এ দিনেও স্কুলশিক্ষক নিয়োগের মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছে। এই পরিস্থিতিতে চাকরিপ্রার্থীদের প্রতি পুলিশ-প্রশাসনের মানবিক দৃষ্টিভঙ্গি প্রয়োজন বলে মনে করছেন অনেকে।

মিছিলকারীদের অভিযোগ, বহু দিন স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেনি রাজ্য সরকার। পাঁচ বছর আগে স্কুলে নিয়োগের পরীক্ষা হলেও তার ভিত্তিতে নিয়োগ এখনও সম্পূর্ণ হয়নি। আইনি জটিলতা কাটাতেও সদিচ্ছার অভাব রয়েছে। উপরন্তু নিয়োগে একের পর এক দুর্নীতির অভিযোগ সামনে আসছে। এই পরিস্থিতিতেই তাঁরা চাকরি চেয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC SLST College Street
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE