×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

ভোটের আগে রাজ্যে প্রায় সাড়ে ১০ হাজার পুলিশ নিয়োগ: পার্থ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ডিসেম্বর ২০২০ ২২:৫৯
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

আগামী বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে পুলিশে নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক শেষে এই নিয়োগের পাশাপাশি, রাজ্য পুলিশে নতুন মহকুমা ও সার্কল গঠনের সিদ্ধান্তের কথাও ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ঘটনাচক্রে, মঙ্গলবারই প্রাথমিকে ১৬ হাজার ৫০০ জন শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, কনস্টেবল ও সাব ইনস্পেক্টর পদে ওই নিয়োগ হবে। কনস্টেবল পদে ৯ হাজার ২৮২ ও সাব ইনস্পেক্টর পদে ১ হাজার ৮০ জনকে নিয়োগ করা হবে। সব মিলিয়ে ১০ হাজার ৩৭০ জন। আগামী কয়েক মাসের মধ্যেই এই নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।

নিয়োগ ছাড়াও, পশ্চিমবঙ্গ পুলিশে ১১টি নতুন পুলিশ মহকুমা ও ৩টি নতুন সার্কল তৈরির সিদ্ধান্ত হয়েছে। সুন্দরবন জেলা পুলিশের অধীনে পাথরপ্রতিমা, নামখানা ও সাগরকে নতুন পুলিশ সার্কল করার সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। সঙ্গে ডালখোলা, ইটাহার, ফরাক্কা, হাবরা, জঙ্গিপুর, দেগঙ্গা, বাগদা, হাসনাবাদ, গোপীবল্লভপুর, বেলপাহাড়ি ও সাগরকে নতুন পুলিশ মহকুমা করার কথা জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: আইন ফিরিয়ে নিন! প্রধানমন্ত্রীকে রক্তে লেখা খোলা চিঠি পাঠালেন কৃষকরা

আরও পড়ুন: দৈনিক সংক্রমণের হার জুনের পর সবচেয়ে কম, উন্নতি সুস্থতার হারেও

এর পাশাপাশি আরও বেশ কিছু প্রশাসনিক সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের ধূপগুড়ি ব্লককে ভেঙে দু’টি পৃথক ব্লক করা হয়েছে। পার্থ জানিয়েছেন, ধূপগুড়ি ও বানারহাট নামে দু’টি পৃথক ব্লক তৈরি হবে। এ ছাড়া, তেলুগু ভাষাভাষী মানুষকে ভাষাগত সংখ্যালঘুর মর্যাদা দেওয়া হবে বলে এক প্রস্তাব পাশ হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। পাশাপাশি, খড়্গপুর এলাকায় তেলুগুকে স্বীকৃত ভাষার মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Advertisement