Advertisement
০৪ মে ২০২৪
Semester in HS

এ বছর থেকেই চালু হচ্ছে উচ্চ মাধ্যমিকের সিমেস্টার! কবে প্রথম পরীক্ষা? কবেই বা জানা যাবে সিলেবাস?

উচ্চ মাধ্যমিকে যে সিমেস্টার চালু করার বিষয়ে ভাবনা চিন্তা চলছে, তা আগেই জানিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী। একই সঙ্গে তিনি জানিয়েছিলেন, এ বিষয়ে মুখ্যমন্ত্রীর অনুমোদনের জন্য অপেক্ষা করছেন তাঁরা।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৯:৩১
Share: Save:

চলতি বছর থেকেই সিমেস্টার পদ্ধতি চালু হয়ে যাচ্ছে উচ্চ মাধ্যমিকে। অর্থাৎ ২০২৪ সালে যে ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর নতুন করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে তারা এই নতুন পরীক্ষা পদ্ধতি এবং নতুন সিলেবাসেই ভর্তি হবে।

উচ্চ মাধ্যমিকে যে সিমেস্টার চালু করার বিষয়ে ভাবনা চিন্তা চলছে, তা আগেই জানিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। একই সঙ্গে তিনি জানিয়েছিলেন, এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদনের জন্য অপেক্ষা করছেন তাঁরা। বুধবার একটি নির্দেশিকা জারি করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন পরীক্ষা পদ্ধতি এবং তার নতুন সিলেবাস চালু করে দেওয়ার অনুমতিপত্র পেয়েছে তারা।

শিক্ষা সংসদের ওই নির্দেশিকা অনুযায়ী ২০২৪-২৫ শিক্ষাবর্ষে যারা একাদশ শ্রেণিতে ভর্তি হতে চলেছে তারা চলতি বছর থেকেই এই পদ্ধতিতে পরীক্ষা দেবে এবং নতুন সিলেবাস অনুযায়ী পড়াশোনা করবে। পরের বছর এই ছাত্র-ছাত্রীরাই যখন দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেবে, তখন অর্থাৎ ২০২৫-২৬ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতেও সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা চালু হবে। তবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে যে পড়ুয়ারা একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উঠবে, তারা পুরনো পরীক্ষা পদ্ধতিতেই ২০২৫ সালে উচ্চ মাধ্যমিক দেবে।

শিক্ষা সংসদ সূত্রে খবর, নতুন নিয়মে একাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম সিমেস্টার হবে ২০২৪ সালের নভেম্বরে। এই পদ্ধতিতে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা তাদের প্রথম সিমেস্টার দেবেন ২০২৫ সালের নভেম্বরে। শিক্ষা সংসদ ওই নির্দেশিকায় জানিয়েছে, তারা খুব শীঘ্রই নতুন সিলেবাস এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য বিশদ তথ্য ওয়েবসাইটে জানাবে। সেটা কবে স্পষ্ট না করলেও মনে করা হচ্ছে মাধ্যমিকের ফল প্রকাশের কাছাকাছি সময়েই এ ব্যাপারে জানাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Semester
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE