Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Weather Today

কলকাতায় আরও বাড়ল তাপমাত্রা, পারদ নামবে কবে থেকে? জানিয়ে দিল হাওয়া অফিস

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। তার জেরে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। শুক্রবারের পর শনিবার, রবিবার, ধারাবাহিক ভাবে তাপমাত্রা বেড়েছে।

কলকাতায় তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী।

কলকাতায় তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ০৮:২৮
Share: Save:

শীতের মু‌খে কলকাতায় তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। রবিবারের পর সোমবারও সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি বাড়ল। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। তার জেরে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। রবিবারের আগে শনিবারও সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা বেড়েছিল। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা সামান্য বেড়ে হয় ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা আরও খানিকটা বেড়ে পৌঁছে গেল ২০-র ঘরে।

তবে নিম্নচাপের প্রভাব বেশি দিন পড়বে না বলেই মত আবহবিদদের। তাঁরা জানিয়েছেন, আগামী কয়েক দিনে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ফের তাপমাত্রা কমবে। চলতি সপ্তাহেই ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ কেটে গেলে শীত পড়বে জাঁকিয়ে।

সোমবার কলকাতার আকাশ থাকবে অংশত মেঘলা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ১৯ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

নিম্নচাপের প্রভাবে তাপমাত্রা কিছুটা বাড়লেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টাতে বৃষ্টি হয়নি। তাপমাত্রা বাড়লেও ভোরের দিকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বেশ ঠান্ডা পড়ছে। অনুভূত হচ্ছে শীতের আমেজ। কোথাও কোথাও কুয়াশাও দেখা যাচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ায় উত্তুরে হাওয়া রাজ্যে প্রবেশ করতে পারবে সহজে। ফলে জাঁকিয়ে শীত পড়তে আর দেরি নেই বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE