Advertisement
১১ মে ২০২৪
weather

Weather Update: মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা, ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, হাওড়ায় দমকা হাওয়া-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, চলতি সপ্তাহে বৃষ্টি চলবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, চলতি সপ্তাহে বৃষ্টি চলবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৫:২৬
Share: Save:

গভীর নিম্নচাপ শক্তি হারালেও আপাতত ভারী বৃষ্টির হাত থেকে নিস্তার নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাংশের বাসিন্দাদের। নিম্নচাপের এবং ঘূর্ণাবর্তের জোড়া প্রভাবে বুধবার এ শহর-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তাদের আরও পূর্বাভাস, বৃহস্পতিবারও বৃষ্টি চলবে কলকাতায়। পাশাপাশি, বুধ এবং বৃহস্পতিবার মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করল হাওয়া অফিস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার ওড়িশা এবং তার সংলগ্ন এলাকায় থাকা গভীর নিম্নচাপ শক্তি হারিয়েছে। তা সরে গিয়ে পূর্ব মধ্যপ্রদেশ এবং তার সংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। পাশাপাশি, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় বুধবার দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে বলেও জানিয়েছে তারা। আগামী ১২ ঘণ্টায় এই নিম্নচাপ পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ এলাকায় সরতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, হাওড়ায় বুধবার দমকা হাওয়া-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। অন্য দিকে, বৃহস্পতিবারও হাওড়া ছাড়া ওই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই দু’দিনই মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। তাঁদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার কলকাতায় দিনভার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে নামতে পারে তাপমাত্রার পারদও। এ ছাড়া, চলতি সপ্তাহে বৃষ্টি চলবে বলে পূর্বাভাস রয়েছে আবহাওয়া দফতরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE