Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rain fall

দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা, ভরা বসন্তে ভিজবে ছয় জেলা, তালিকায় কি কলকাতাও?

দক্ষিণের পাশাপাশি ভিজবে উত্তরবঙ্গও। উত্তরের দুই জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার ও বুধবার ঝড়বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং এবং কালিম্পঙে।

Rain forecast in parts of South Bengal.

দক্ষিণবঙ্গের পশ্চিমঘেঁষা জেলাগুলি ভিজবে আগামী বৃহস্পতিবার থেকে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৩:০১
Share: Save:

বসন্তের আবহে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের ৬টি জেলায়। মূলত দক্ষিণবঙ্গের পশ্চিমঘেঁষা জেলাগুলি ভিজবে আগামী বৃহস্পতিবার থেকে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শুক্রবার ঝড়বৃষ্টি হতে পারে এই পাঁচ জেলা ছাড়াও বীরভূমে।

দক্ষিণের পাশাপাশি ভিজবে উত্তরবঙ্গও। উত্তরের দুই জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার এবং বুধবার ঝড়বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং এবং কালিম্পঙে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ছত্তীসগঢ় থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তার জন্যই ভরা বসন্তে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলে দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায়।

উত্তরবঙ্গে পাহাড় লাগোয়া জেলাগুলিতে প্রকৃতিগত কারণে মাঝেমধ্যেই বৃষ্টি হয়ে থাকে। কিন্তু দক্ষিণবঙ্গে দীর্ঘ দিন বৃষ্টি হয়নি। দোলের দিন বেলার দিকে হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, চলতি সপ্তাহেই ভিজতে চলেছে দক্ষিণের একাধিক জেলাও। তবে এই মুহূর্তে কলকাতায় কোনও রকম ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিসের বুলেটিনেও তাই কলকাতার উল্লেখ নেই।

চলতি মরসুমে শীতকালও তেমন দাগ কাটতে পারেনি। হাতেগোনা কয়েক দিন ছাড়া শীতের পারদ তেমন নামেনি রাজ্যের কোথাও। বরং সময়ের আগেই শীতের আমেজ বিদায় নিয়েছে। ধীরে ধীরে জাঁকিয়ে বসেছে গুমোট আবহাওয়া। বসন্তের এই অসময়ের বৃষ্টিতে বাতাসের সেই গুমোট ভাব কিছুটা হলেও কাটবে বলে মনে করছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE