Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather

ঝঞ্ঝা, ঘূর্ণাবর্তের জোড়া ফলায় তাপমাত্রা বাড়বে হু হু করে! মাঘেই বিদায় নিচ্ছে শীত?

বৃহস্পতিবার বিকেলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টা রাতের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। তবে তার পর থেকে পরবর্তী চার দিন ধীরে ধীরে পারদ চড়বে।

আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিল হাওয়া অফিস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ২০:৪১
Share: Save:

বাংলায় আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিল হাওয়া অফিস। আগামী সপ্তাহে পারদ ছুঁতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াস। ফলে নেতাজি জয়ন্তী, কিংবা প্রজাতন্ত্র দিবস এবং সরস্বতী পুজোয় চেনা শীতের দেখা মিলবে না বলেই মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব চট্টোপাধ্যায় জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টা রাতের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। তবে তার পর থেকে পরবর্তী চার দিন ধীরে ধীরে পারদ চড়বে।

তাপমাত্রার পরিবর্তনের কারণ হিসাবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২০ জানুয়ারি উত্তর পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝা প্রবেশ করতে চলেছে। সেই সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। এই ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের প্রভাবে কার্যত আটকে যাবে উত্তুরে হাওয়া। বরং রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। উধাও হবে শীতের আমেজ।

দার্জিলিং ছাড়া পশ্চিমবঙ্গের অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই বলেই জানাচ্ছেন আবহবিদেরা। দার্জিলিঙে বৃষ্টি হতে পারে সামান্য।

চলতি মরসুমের প্রায় প্রত্যেক উৎসবেই আবহাওয়া উষ্ণ থেকেছে। ডিসেম্বর মাসে শীত প্রায় ছিল না বললেই চলে। জানুয়ারি মাসের প্রথম দিকে তাপমাত্রা অনেকটা কমে গিয়েছিল। তবে সংক্রান্তির আগে আবার পারদ হয়েছে ঊর্ধ্বমুখী। সেই ধারা বজায় রেখেই নেতাজি জয়ন্তী কিংবা সরস্বতী পুজোতে ঠান্ডা কম থাকবে, পূর্বাভাস হাওয়া অফিসের।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ ডিগ্রি বেশি। মাঘ মাসের শুরুতেই কি শীতের বিদায় ঘণ্টা বাজিয়ে দিল পশ্চিমি ঝঞ্ঝা? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে দাবি তেমনটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE