Advertisement
২৯ নভেম্বর ২০২২
Regional Meteorological Centre Kolkata

কলকাতায় কালবৈশাখী, আগামী ৪ দিন বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া চলবে রাজ্য জুড়ে

পূর্ব উত্তরপ্রদেশ ও বিহারের উপর একটি নিম্নচাপের সঙ্গে ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়েছে। তার প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যের দিকে।

কলকাতার আকাশ ঢেকে গিয়েছে মেঘে। —ফাইল চিত্র।

কলকাতার আকাশ ঢেকে গিয়েছে মেঘে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২০ ১৫:৫৩
Share: Save:

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। তার জেরে সোমবার রাত থেকেই রাজ্য জুড়ে দফায় দফায় শুরু হয়েছে ঝড়বৃষ্টি। চলতি সপ্তাহে শুক্রবার পর্যন্ত রাজ্যে বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

ঘূর্ণাবর্তের জেরে বৈশাখের শুরুতেই দাপট দেখাতে শুরু করেছে কালবৈশাখীও। গতকাল অর্থাৎ সোমবার রাত থেকে মঙ্গলবার ভোরের মধ্যে দু’বার কলকাতার উপর দিয়ে বয়ে গিয়েছে কালবৈশাখী। ঝড়বৃষ্টির পাশাপাশি কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনার একাংশে হয়েছে শিলাবৃষ্টিও।

এই নিয়ে তিন বার কলকাতায় আছড়াল কালবৈশাখী। সোমবার রাত ন’টা নাগাদ প্রথম কালবৈশাখী আছড়ে পড়ে কলকাতায়। তার গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৪৬ কিলোমিটার। এর কয়েক ঘণ্টার মধ্যেই মঙ্গলবার ভোর সাড়ে ৫টা নাগাদ ফের আছড়ে পড়ে কালবৈশাখী। আগের তুলনায় তার গতি অনেকটাই বেশি— ঘণ্টায় প্রায় ৫৬ কিলোমিটার। গত শনিবারও দক্ষিণ কলকাতায় আছড়ে পড়ে কালবৈশাখী।

আরও পড়ুন: বিএসএফ দফতরে গিয়ে কেন্দ্রীয় দলের সঙ্গে কথা বলছেন মুখ্যসচিব

Advertisement

কেন্দ্রীয় দলকে সহযোগিতা করা উচিত রাজ্যের, টুইট রাজ্যপাল জগদীপ ধনখড়ের

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব উত্তরপ্রদেশ ও বিহারের উপর একটি নিম্নচাপের সঙ্গে ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়েছে। তার প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যের দিকে। এর ফলে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি করেছে। বৃষ্টির সঙ্গে আবহাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটারের কাছাকাছি। আগামী ২৪ এপ্রিল পর্যন্ত এমনই আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি বেশি। অন্য দিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। এই বৈশাখেও তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াসে! জেলাগুলোতেও তাপমাত্রাও অনেকটাই কম। গ্রীষ্ণের গরম একবারেই নেই বললেই চলে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.