Advertisement
০২ অক্টোবর ২০২২
Wild fire

Wild fire: আবার শুশুনিয়া পাহাড়ে আগুন, বিপদ বাড়াচ্ছে গাছতলায় পড়ে থাকা শুকনো পাতা

গত কয়েক বছর ধরে বসন্তকালে শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। এর ফলে পাহাড়ের গায়ে থাকা ঘন বনভূমির যেমন ব্যাপক ক্ষতি হচ্ছে, তেমনই ক্ষতি হচ্ছে বন্যপ্রাণের। কী ভাবে প্রতি বছর বসন্তে বনে আগুন লাগছে তা নিয়ে প্রশ্ন উঠছে। কেউ বা কারা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শুকনো পাতার স্তূপে আগুন লাগিয়ে দিচ্ছে কি না তা খতিয়ে দেখছে বন দফতর।

জ্বলছে জঙ্গল!

জ্বলছে জঙ্গল! নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ২০:২৯
Share: Save:

ফের শুশুনিয়া পাহাড়ে আগুন। পাহাড় জুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে আগুনের লেলিহান শিখা। শনিবার সন্ধ্যায় পাহাড়ের মাঝের চূড়ায় প্রথম আগুনের শিখা দেখতে পান এলাকার বাসিন্দারা। পাহাড়ের গায়ে পড়ে থাকা শুকনো ঝরা পাতায় দ্রুত আগুন ছড়িয়ে পড়তে থাকে। আগুন ছড়িয়ে যায় পাহাড়ের অন্যত্রও।

খবর পেয়ে ঘটনাস্থলে হাজির বন দফতরের কর্মী, দমকল, ও স্থানীয় ছাতনা থানার পুলিশ। রাতের অন্ধকার ও পাহাড়ের উচ্চতার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। বনকর্মীরা ব্লোয়ার ব্যবহার করে গাছের তলায় পড়ে থাকা শুকনো পাতা উড়িয়ে দিচ্ছেন। যাতে সেখানে আগুন ছড়িয়ে না পড়ে। কিন্তু তাতেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন।

গত কয়েক বছর ধরে বসন্তকালে শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। এর ফলে পাহাড়ের গায়ে থাকা ঘন বনভূমির যেমন ব্যাপক ক্ষতি হচ্ছে, তেমনই ক্ষতি হচ্ছে বন্যপ্রাণের। এ বছরও তার অন্যথা না হওয়ায় উদ্বিগ্ন বন কর্মীরা। কী ভাবে প্রতি বছর বসন্তে বনে আগুন লাগছে তা নিয়ে প্রশ্ন উঠছে। কেউ বা কারা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শুকনো পাতার স্তূপে আগুন লাগিয়ে দিচ্ছে কি না তা খতিয়ে দেখছে বন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.