Advertisement
২০ জুলাই ২০২৪
Cyclone Mocha

এ সপ্তাহেই বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত! আগামী সপ্তাহে সাইক্লোন মোকার হানা? কী বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, ৬ মে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ৯ মে শক্তি বাড়িয়ে তা সাইক্লোনে পরিণত হতে পারে।

Will cyclone Mocha hit West Bengal? Alipore weather office gives details

আমপান, ইয়াসের পরে এ বার বাংলায় হানা দিতে চলেছে ঘূর্ণিঝড় মোকা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৮:৪২
Share: Save:

চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামী সপ্তাহেই সাইক্লোনে (ঘূর্ণিঝড়) পরিণত হবে বলে জানিয়ে দিল হাওয়া অফিস। তবে তা ঠিক কোথায় আছড়ে পড়তে পারে সে বিষয়ে এখনও আলিপুর আবহাওয়া দফতরের তরফে কিছু জানানো হয়নি।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বুধবার বলেন, ‘‘আগামী ৬ মে (শনিবার) দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ৭ তারিখ তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার পরে ৯ মে শক্তি বাড়িয়ে মধ্য বঙ্গোপসাগরে সাইক্লোনে পরিণত হতে পারে এটি।’’

যদিও শেষ পর্যন্ত কোথায় সেই সাইক্লোন (পশ্চিম এশিয়ার দেশ ইয়েমেন যার নাম দিতে পারে ‘মোকা’) ভূখণ্ডে আছড়ে পড়বে (আবহবিজ্ঞানের পরিভাষায় যার নাম ‘ল্যান্ডফল’) তা জানাননি তিনি। সঞ্জীব বলেন, ‘‘শেষ পর্যন্ত কোথায় ল্যান্ডফল হবে বা তা কতটা শক্তিশালী হবে, তার দিকে নজর রাখছে আবহাওয়া দফতর।’’

আবহবিদদের একাংশ জানিয়েছেন, অতীতে অনেক ক্ষেত্রেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া সাইক্লোন শেষ পর্যন্ত ওড়িশা বা বাংলাদেশের দিকে মুখ ঘুরিয়ে নিয়েছে। পরিসংখ্যান বলছে, গত ৪ বছরে মে মাসে মোট ৪টি বড় মাপের ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। তার মধ্যে আমপান এবং ইয়াস আছড়ে পড়েছিল এ রাজ্যে। হয়েছিল বিস্তর ক্ষয়ক্ষতি। তবে এ বার শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় আসুক বা না আসুক, এই সপ্তাহে শুক্রবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝোড়ো হাওয়া এবং সেই সঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE