Advertisement
০২ মে ২০২৪
Karnataka Assembly Election 2023

ভোটের বাকি আর এক সপ্তাহ, কর্নাটকের পছন্দের মুখ্যমন্ত্রী কে? জনমত সমীক্ষা কী বলছে?

‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল’ হিসাবে কর্নাটকের ৫৯ শতাংশ ভোটদাতা বিজেপিকে চিহ্নিত করেছেন। ৩৫ শতাংশের মতে কংগ্রেস এবং ৩ শতাংশের মতে জেডি(এস) ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল’।

Survey says, Congress leader Siddaramaiah most popular choice for Karnataka CM, Basavaraj Bommai second

সিদ্দারামাইয়া, বোম্মাই, কুমারস্বামী এবং শিবকুমার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৭:১৮
Share: Save:

এটার তাঁর শেষ নির্বাচন। কর্নাটকে বিধানসভা ভোট ঘোষণার পরেই এ কথা জানিয়ে দিয়েছেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। কন্নড় ভাবাবেগে তাঁর এই ঘোষণা প্রভাব ফেলতে পারে বলে ভোট পণ্ডিতদের একাংশের অনুমান। এনডিটিভি এবং লোকনীতি-সেন্টার ফর দি স্টাডি অফ ডেভেলপিং সোসাইটিজ-এর সদ্যপ্রকাশিত জনমত সমীক্ষায় তারই ইঙ্গিত দেখতে পাচ্ছেন তাঁরা। ওই সমীক্ষায় বলা হয়েছে, কর্নাটকের ‘পরবর্তী মুখ্যমন্ত্রী’ হিসাবে পছন্দের দৌড়ে সিদ্দারামাইয়া সবচেয়ে এগিয়ে রয়েছেন।

আগামী বুধবার (১০ মে) কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের রাজ্যে ২২৪টি বিধানসভা আসনে এক দফায় ভোটগ্রহণ। ১৩ মে গণনা। তার আগে বিধানসভা ভোটে যুযুধান দলগুলির প্রার্থীদের নিয়ে ‘পছন্দের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী’ খোঁজা হয়েছে ওই জনমত সমীক্ষায়। সেখানে পয়লা নম্বরে রয়েছেন মাইসুরু জেলার বরুণা আসনের কংগ্রেস প্রার্থী তথা বিদায়ী বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া। ওই জনমত সমীক্ষা বলছে, কর্নাটকের ৪০ শতাংশ ভোটারের কাছে মুখ্যমন্ত্রী পদে পছন্দের মুখ সিদ্দারামাইয়া।

বর্তমান মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বাসবরাজ বোম্মাই রয়েছে দ্বিতীয় স্থানে। হাভেরি জেলার শিগ্গাঁও বিধানসভা কেন্দ্রে পদ্মচিহ্নে লড়তে নামা বোম্মাইকে ‘পছন্দের মুখ্যমন্ত্রী’ হিসাবে বেছেছেন ২২ শতাংশ ভোটদাতা। ১৫ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, জেডি(এস) নেতা এইচডি কুমারস্বামী। রামনগরম জেলার চন্নাপটনা কেন্দ্রের বিদায়ী বিধায়ক কুমারস্বামী এ বারও ওই কেন্দ্রের প্রার্থী। জনমত সমীক্ষায় চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা। যদিও ইয়েদুরাপ্পা ইতিমধ্যেই সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন। এ বারের ভোটে প্রার্থীও হননি তিনি।

গত কয়েক বছর ধরেই কর্নাটকের বিজেপি সরকারের বিরুদ্ধে ধারাবাহিক ভাবে দুর্নীতির অভিযোগ তুলেছেন বিরোধীরা। জনমত সমীক্ষা জানাচ্ছে, কর্নাটকবাসীর বড় অংশই সেই অভিযোগের মধ্যে সত্যতা খুঁজে পেয়েছেন। ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল’ হিসাবে ৫৯ শতাংশ ভোটদাতা বিজেপিকে চিহ্নিত করেছেন। ৩৫ শতাংশের মতে কংগ্রেস এবং ৩ শতাংশের মতে জেডি(এস) ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল’। পাশাপাশি, উন্নয়নের প্রশ্নেও বিজেপিকে পিছনে ফেলেছে কংগ্রেস। কর্নাটকের ৪৭ শতাংশ ভোটদাতার মতে সে রাজ্যের উন্নয়নের জন্য কংগ্রেস ‘সবচেয়ে উপযুক্ত দল’। এ ক্ষেত্রে বিজেপিকে ৩৭ শতাংশ এবং জেডি(এস)-কে ১৫ শতাংশ ভোটাদাতা বেছে নিয়েছেন।

এনডিটিভি এবং লোকনীতি-সেন্টার ফর দি স্টাডি অফ ডেভেলপিং সোসাইটিস-এর জনমত সমীক্ষা জানাচ্ছে কর্নাটকের ৪৯ শতাংশ ভোটার মনে করেন সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য কংগ্রেসই সবচেয়ে উপযুক্ত দল। এ ক্ষেত্রে বিজেপি ৩৪ এবং জেডি(এস) ১৪ শতাংশ ভোটদাতার সমর্থন পেয়েছে। হিজাব আর টিপু সুলতান বিতর্ক নিয়ে পদ্মশিবিরের মেরুকরণের রাজনীতি কতটা কাজ করবে, সমীক্ষার ফল দেখে তা নিয়ে সংশয় তৈরি হল বলেই মনে করা হচ্ছে। শেষ বেলায় তাই কি ভোট প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘বজরংবলী’ স্লোগান?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE