Advertisement
২৪ এপ্রিল ২০২৪
King Charles III

রাজা তৃতীয় চার্লসের অভিষেক শনিবার, লন্ডনে ভারতের প্রতিনিধি হচ্ছেন উপরাষ্ট্রপতি ধনখড়

প্রথামাফিক, ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই অনুষ্ঠানের দায়িত্বে থাকবেন আর্চবিশপ অব ক্যান্টারবেরি। বাকিংহামের বিবৃতিতে জানানো হয়েছে, প্রায় ২,০০০ বিদেশি অতিথি থাকবেন সে দিনের অনুষ্ঠানে।

Vice president Jagdeep Dhankhar to represent India at coronation of King Charles III in UK

রাজা চার্লসের রাজ্যাভিষেকে ভারতের প্রতিনিধি হিসাবে হাজির থাকবেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মে ২০২৩ ২২:৪৬
Share: Save:

আগামী শুক্র এবং শনিবার ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে ভারতের প্রতিনিধি হিসাবে হাজির থাকবেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এ খবর জানিয়ে বলা হয়েছে, ‘‘ভারত এবং ব্রিটেনের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। অনেক মিল এবং পরিপূরকতা রয়েছে, গণতান্ত্রিক মূল্যবোধ, সাংবিধানিক শাসনব্যবস্থায়।’’

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরি হিসাবে রাজা হওয়ার ৮ মাস পরে, শনিবার রাজ্যাভিষেক হবে তৃতীয় চার্লসের। সে দিনই আনুষ্ঠানিক ভাবে ‘কুইন কনসর্ট’ ঘোষণা করা হবে চার্লসের স্ত্রী ক্যামিলাকেও। প্রথামাফিক, ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই অনুষ্ঠানের দায়িত্বে থাকবেন আর্চবিশপ অব ক্যান্টারবেরি।

তবে ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজ়াবেথের অভিষেকের অনুষ্ঠানের থেকে অনেকটাই ‘ছোট মাপের’ হবে চার্লসের রাজ্যাভিষেক। রানির অভিষেকের অনুষ্ঠানে ছিলেন ৮ হাজার বিদেশি অতিথি। অনুষ্ঠান চলেছিল ৩ ঘণ্টারও বেশি সময় ধরে। ৬ মে প্রায় ২ হাজার বিদেশি অতিথির সমাগম হবে বলে বাকিংহামের বিবৃতিতে জানানো হয়েছে। অনুষ্ঠানের দৈর্ঘ্যও এক ঘণ্টার মধ্যে বেঁধে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE