×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

মেদিনীপুরে সভায় মমতার পাশে থাকবেন কি শুভেন্দু, জল্পনা দলের অন্দরে

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর০২ ডিসেম্বর ২০২০ ১৫:১০
মুখ্যমন্ত্রীর সভার প্রস্তুতি তদারকি করছেন পুলিশ ও তৃণমূল নেতৃত্ব। —নিজস্ব চিত্র।

মুখ্যমন্ত্রীর সভার প্রস্তুতি তদারকি করছেন পুলিশ ও তৃণমূল নেতৃত্ব। —নিজস্ব চিত্র।

মেদিনীপুরে রাজনৈতিক সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নিয়ে প্রস্তুতি তুঙ্গে। তার মধ্যেও ঘুরে ফিরে আসছে শুভেন্দু অধিকারীর প্রসঙ্গ। মঞ্চে মুখ্যমন্ত্রীর পাশে শুভেন্দু থাকবেন কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে তৃণমূলের অন্দরেই। দীর্ঘ টানাপড়েনের পর মঙ্গলবার রাতে শুভেন্দুর সঙ্গে তৃণমূল নেতৃত্বের বৈঠকে জট কেটে গিয়েছে বলে জানিয়েছেন সৌগত রায়। শুভেন্দু তৃণমূলেই থাকছেন বলেও জানিয়েছেন তিনি। তাই ৭ ডিসেম্বর মেদিনীপুরের সভায় মুখ্যমন্ত্রীর পাশে তাঁকে দেখা যেতে পারে বলে ধরে নিচ্ছেন দলের কর্মীরা। যদিও পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের সভাপতি অজিত মাইতি এ সব নিয়ে মাথা ঘামাতে নারাজ। তিনি বলেন, ‘‘শুভেন্দু অধিকারী দলে ছিলেন এবং আছেন বলেই জানি। ওই দিন প্রায় দু’লক্ষ মানুষের সমাবেশ হবে। সভায় প্রধান বক্তা মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দু অধিকারী থাকবেন কি না, তা রাজ্য নেতৃত্ব বলতে পারবেন।’’

মঙ্গলবার রাতে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রায় দু’ঘণ্টা বৈঠক করেন শুভেন্দু। ভোটকুশলী প্রশান্ত কিশোরও বৈঠকে ছিলেন। শুভেন্দুর সঙ্গে কথা বলেন মমতাও। শেষমেশ সৌগত রায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মধ্যস্থতায় বরফ গলে বলে জানা গিয়েছে। শুভেন্দু নিজে এখনও পর্যন্ত এ নিয়ে কোনও মন্তব্য করেননি যদিও। তাঁর বিজেপিতে যোগ দেওয়ার জল্পনাও থিতিয়ে এসেছে খানিকটা। শুভেন্দুর সঙ্গে তৃণমূলের বৈঠক নিয়ে জানতে চাইলে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘উনি তৃণমূলের নেতা। প্রাক্তন মন্ত্রী। কী করবেন তা ওঁর ব্যক্তিগত ব্যাপার।’’ তাতেই মেদিনীপুরে মমতার পাশে শুভেন্দুর থাকা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

বিধানসভা নির্বাচনের আগে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব যে ভাবে রাজ্যে মিটিং-মিছিল শুরু করে দিয়েছে, তাতে তৃণমূল চাপে রয়েছে বলে রাজনৈতিক মহলের একাংশের ধারণা। তাই মেদিনীপুরে মুখ্যমন্ত্রীর এই সভা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ শুভেন্দু মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার পর সেখানে দলের যাবতীয় কর্মসূচি তদারকি করছিলেন মমতা। পশ্চিম মেদিনীপুর থেকেই জেলা সফর শুরু করার সিদ্ধান্তও তাঁরই নেওয়া বলে দলীয় সূত্রে খবর। মান-অভিমান মিটে যাওয়ায় শুভেন্দুই ফের মেদিনীপুরে দলের কাজকর্মের তদারকি শুরু করবেন কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। তবে অজিত এ নিয়ে কোনও করতে চাননি।

আরও পড়ুন: তৃণমূলেই থাকছেন শুভেন্দু, অভিষেকের সঙ্গে বসেই কাটল জট, বলছেন সৌগত​

আরও পড়ুন: নাইসেড-এ করোনা টিকা পরীক্ষার সূচনায় রাজ্যপাল, প্রথম ডোজ নেবেন ফিরহাদ হাকিম​

Advertisement
Advertisement