Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Online Goat Training Course: দু’টি ছাগল কিনে শুরু করুন, তার পর আমি আছি! এমএ পাশ বিকাশ নিচ্ছেন অনলাইন ক্লাস

সারমিন বেগম
কলকাতা ১৮ জুলাই ২০২১ ১৩:৩৩


প্রতীকী চিত্র

‘বাড়িতে দু’টি ছাগল কিনে শুরু করুন। তার পর বাকিটা অনলাইনে শিখে যাবেন।’ করোনাকালে অন্য রকমের এক জীবিকার কথা বলছেন নদিয়ার বগুলার বাসিন্দা বিকাশ বিশ্বাস। অনলাইনে ছাগল প্রতিপালনের প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। বিকাশের দাবি, বাড়িতে কুকুর পোষার ক্ষেত্রে যদি প্রশিক্ষণের প্রয়োজন হয় তা হলে ছাগলের ক্ষেত্রে হবে না কেন।

কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ পাশ করেছেন বিকাশ। তার পরে শুরু হয়েছে তাঁর ছাগল পোষা। তাঁর কাছে প্রায় দেড়শ ছাগল রয়েছে। বিকাশের কথায়, ‘‘প্রতি দিন অনেক মানুষ আমার কাছে আসেন ছাগলের বিষয়ে জানতে। রোজ অনেক ফোনও আসে। তখনই মনে হয় অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার কথা। আর এটা তো একটা জীবিকা। ছাগল পোষা খুবই লাভজনক। তবে তার জন্য কিছু বিষয় জানা প্রয়োজন। ছাগলকে কী খাওয়াবেন, কোথায় রাখবেন, কী ভাবে দেখভাল করবেন প্রভৃতি।’’ করোনা বিধিনিষেধের মধ্যে যখন স্কুল, কলেজ থেকে শুরু করে অফিস সব কিছুই অনলাইনে হচ্ছে তখন ছাগলের প্রশিক্ষণও অনলাইনেই দেওয়া শুরু করেছেন বিকাশ। প্রায় বিনা পারিশ্রমিকেই।

করোনাকালে অনেকে কাজ হারিয়েছেন। অনেক পরিযায়ী শ্রমিক বাড়িতে বসে। এই অবস্থায় ছাগল প্রতিপালনের কথা বলছেন বিকাশ। তিনি বলেন, ‘‘বাড়িতে দু’টি ছাগল কিনে শুরু করুন। তার পর অনলাইনে প্রশিক্ষণ নিন। ছাগলের অনেক গুণ। বাড়িতে বসেই সব জানতে পারবেন। ছাগল অসুস্থ হলেও সমস্যা নেই। আমাদের সঙ্গে চিকিৎসক রয়েছেন। তিনি পরামর্শ দিয়ে দেবেন।’’

Advertisement



আপাতত সপ্তাহে পাঁচ দিন প্রশিক্ষণ চলছে তাঁর। তিন থেকে চার ঘণ্টা প্রশিক্ষণ দেন। যদিও এই কাজের জন্য তাঁকে বিস্তর মজার পাত্র হতে হয়েছে নেটমাধ্যমে। তাতে অবশ্য দমেননি বিকাশ। নিজের পরিকল্পনা বাকিদের মধ্যেও ছড়িয়ে দিতে চান তিনি।

আরও পড়ুন

Advertisement