Advertisement
০৪ মে ২০২৪
Corovirus in USA

আমেরিকায় এখনও পর্যন্ত কোভিডে আক্রান্ত ১০ কোটিরও বেশি মানুষ, দাবি রিপোর্টে

আমেরিকার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় সম্প্রতি যে তথ্য প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, বুধবার পর্যন্ত ১০০,০০৩,৮৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

২০২১ সালের ১৩ ডিসেম্বরের মধ্যে আমেরিকায় কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৫ কোটি। ২০২২ সালের ৯ জানুয়ারি সেই সংখ্যা পৌঁছয় ৬ কোটিতে। ফাইল চিত্র।

২০২১ সালের ১৩ ডিসেম্বরের মধ্যে আমেরিকায় কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৫ কোটি। ২০২২ সালের ৯ জানুয়ারি সেই সংখ্যা পৌঁছয় ৬ কোটিতে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৬:৫৫
Share: Save:

সংক্রমণের শুরু থেকে এখনও পর্যন্ত আমেরিকায় কোভিডে আক্রান্ত হয়েছেন ১০ কোটিরও বেশি মানুষ। সম্প্রতি এমনই দাবি করেছে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়।

আমেরিকার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় সম্প্রতি যে তথ্য প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, বুধবার পর্যন্ত ১০০,০০৩,৮৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। শুধু তাই-ই নয়, মৃত্যুর সংখ্যাও কম নয়। প্রায় ১১ লক্ষ মানুষ ইতিমধ্যেই কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। যা গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। সারা বিশ্বে যা সংক্রমিত হয়েছে, তার ১৫ শতাংশই আমেরিকায়। আর মৃত্যুর নিরিখে গোটা বিশ্বের মধ্যে ১৬ শতাংশ।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে শীর্ষে রয়েছে ক্যালিফর্নিয়া। সেখানে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৬ লক্ষের বেশি। তার পরই রয়েছে টেক্সাস। সেখানে আক্রান্তের সংখ্যা ৮১ লক্ষ। ফ্লরিডায় ৭৩ লক্ষ এবং নিউ ইয়র্কে ৬৫ লক্ষ।

২০২১ সালের ১৩ ডিসেম্বরের মধ্যে আমেরিকায় কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৫ কোটি। ২০২২ সালের ৯ জানুয়ারি সেই সংখ্যা পৌঁছয় ৬ কোটিতে। ২১ জানুয়ারিতে ৭ কোটি, ২৯ মার্চে ৮ কোটি এবং ২১ জুলাইয়ে ৯ কোটিতে পৌঁছয় আক্রান্তের সংখ্যা। ডিসেম্বরের মধ্যে সেই সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গিয়েছে।

চিনে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আবার গোটা বিশ্বে উদ্বেগ ছড়াচ্ছে। প্রশ্ন উঠছে, তা হলে কি আবার ২০২০-’২১ সালের ভয়াবহতা ফিরে আসতে চলেছে? চিনে কোভিড সংক্রমণের বাড়তে থাকায় ইতিমধ্যেই ভারতে সতর্কতামূলক পদক্ষেপের চিন্তাভাবনা শুরু করে হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corovirus in USA COVID19 COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE