Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India

মনে নেই ঠিকানা, পাক জেলে আটকে ১৭ ভারতীয়

ছয় বছর হয়ে গিয়েছে, ওঁরা কেউই ঘরে ফিরতে পারেননি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ০৬:০৪
Share: Save:

ছয় বছর আগে ছুটি হয়ে গিয়েছে ওঁদের। সাজার মেয়াদ ফুরিয়েছে সেই কবে। তবু ওঁরা আজও পাকিস্তানের জেলে ‘বন্দি’।

ওঁরা সকলেই মানসিক প্রতিবন্ধী। সংখ্যায় মোট ১৭ জন। পাকিস্তানের দাবি, ওঁরা প্রত্যেকে ভারতের নাগরিক। কিন্তু নাম-সাকিন মনে করতে পারেন আর না কেউ। ইসলামাবাদের ভারতীয় হাইকমিশন মারফত ওঁদের ছবি পাঠানো হয়েছে এ দেশে। স্বরাষ্ট্রমন্ত্রকের ওয়েবসাইটে গেলেই মিলবে তা। ছবি পাঠানো হয়েছে এ দেশের কেন্দ্রশাসিত অঞ্চল আর রাজ্যগুলিতেও। তবু খবর মেলেনি কারও পরিজনের। ছয় বছর হয়ে গিয়েছে, ওঁরা কেউই ঘরে ফিরতে পারেননি।

পাকিস্তানের নানা জেলে বন্দি ওই ১৭ জনের পরিচয় ২০১৫ সালেই প্রকাশ করেছিল পাকিস্তান। ওঁদের মধ্যে ৪ জন মহিলা। গুল্লু জান, আজমিরা, নকায়া আর হাসিনা— জেলেই নতুন নাম পেয়েছেন তাঁরা। পাকিস্তানের দাবি, ওঁরা ভারতের বাসিন্দা। কিন্তু এর বেশি কেউ কোনও তথ্য দিতে পারেন না। অনেকেরই বয়স হয়েছে। কারও কাছে নাগরিকত্বের প্রমাণ নেই। ওঁদের পরিবারের কেউ এগিয়ে না-এলে ওঁদের ভারতে ফেরানোও তাই সম্ভব নয়। সম্প্রতি ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায় জানানো হয়েছে, ওঁদের বিষয়ে কেউ কোনও তথ্য দিতে পারলে যেন তৎক্ষণাৎ যোগাযোগ করা হয়।

দেশ ভাগ হওয়ার পরে নিয়ম করে দু’দেশের মধ্যে বন্দি বিনিময় হয়ে আসছে। নানা সময়ে ভারত-পাক সম্পর্কের উত্তাপ বাড়লেও এ বিষয়ে তার আঁচ পড়েনি কখনও। এ দেশে বন্দি পাকিস্তানি এবং পাকিস্তানে বন্দি ভারতীয়দের তালিকা বছরে দু’বার করে প্রকাশ করা হয়। এ বছরও সেই তালিকায় রয়েছে ওই ১৭ জনের নাম। ঘর খুঁজে পাওয়ার আশায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE