Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Afghanistan

News of the day: আফগানিস্তানে তালিবান রাজ, হাই কোর্টে হতে পারে ভোট পরবর্তী হিংসার রায়, আজ নজরে আর কী কী

বুধবার নীরবতা ভেঙে মুখ খুলছেন আশরফ গনি। সৌদি আরব থেকে ভিডিয়ো বার্তায় জানিয়েছেন, তিনি যদি কাবুলে থাকতেন, তবে ব্যাপক রক্তপাতের সাক্ষী হতেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৯:০৬
Share: Save:

তালিবানদের দখলে আফগানিস্তানের ৯৫ ভাগ অংশ। এখন তাদের সঙ্গে লড়াই চলছে দেশের উত্তরাংশের কিছু এলাকায়। ওই অংশের পারওয়ান প্রদেশে তালিবানদের সঙ্গে লড়াই চলছে প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির ডেপুটি আমরুল্লা সালেহ-এর নেতৃত্বে। তালিবানের হাত থেকে রক্ষা করতে পারবেন আমরুল্লা? আজ, বৃহস্পতিবার নজর থাকবে ওই সব প্রশ্নের উত্তরের দিকে।

অন্য দিকে, ক্ষমতা দখলের পর এ বার দেশ চালানোর কাজে হাত দিতে চায় তালিবানরা। কাবুল দখলের পর দেশবাসীকে এ খবর তারা জানিয়েও দিয়েছে। এমনকি বুধবার তালিবানের সদস্যরা দরজায় দরজায় ঘুরে বাসিন্দাদের নির্ভয়ে কাজে যোগ দেওয়ার জন্য উৎসাহিত করেছেন। তবে এখনই সেই আশ্বাসে কাজ হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ, আফগানদের পরিস্থিতি যে উদ্বেগের, গোটা বিশ্ব তা স্বীকার করেছে। রাষ্ট্রসঙ্ঘও নিজেদের কর্মীদের সে দেশ থেকে সরানোর প্রক্রিয়া শুরু করেছে। তবে এরই মধ্যে ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলি কিছুটা আশার আলো দেখাতে পারে বলে কূটনীতিকরা মনে করছেন। শুক্রবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ওই গোষ্ঠীর দেশগুলির বিদেশমন্ত্রীদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। ফলে আজ নজর থাকবে সেই সংক্রান্ত খবরের দিকেও।

বুধবার নীরবতা ভেঙে মুখ খুলছেন গনি। সৌদি আরব থেকে ভিডিয়ো বার্তায় জানিয়েছেন, তিনি যদি কাবুলে থাকতেন, তবে ব্যাপক রক্তপাতের সাক্ষী হতেন। আবার গনির বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন তাজিকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত। তাঁর দাবি, প্রাক্তন প্রেসিডেন্ট ১৭ কোটি ডলার চুরি করে দেশ ছেড়ে পালিয়েছেন। ফলে ওই অভিযোগ নিয়ে নতুন কোনও পরিস্থিতি তৈরি হয় কি না সে দিকেও নজর থাকবে।

আজ রায় হতে পারে ভোট পরবর্তী হিংসা মামলার। বেলা ১১টা নাগাদ রায় ঘোষণা করতে পারেন বৃহত্তর বেঞ্চের পাঁচ বিচারপতি। প্রায় দু’মাস শুনানির পর আজ কলকাতা হাই কোর্ট রায় ঘোষণা হওয়ার কথা। এ ছাড়া নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ সিবিআই তদন্তের আর্জিতে হাই কোর্টে দ্বারস্থ হয়েছেন শুভেন্দু অধিকারী। আজ সেই ওই মামলার শুনানির দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE