Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্টিভ জোবস-বিল গেটসের ছায়া! ২৩ বছরেই মার্কিন ধনকুবেরদের তালিকায় দুই কলেজ ড্রপ আউট

দু’জনই ভর্তি হন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে। কিন্তু সেখানে এক বছরও টেকেননি। বরং সেখান থেকেই পরিকল্পনা করেন নতুন সংস্থা তৈরির।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০২ জুলাই ২০১৯ ১২:২৩
Save
Something isn't right! Please refresh.
ব্রেক্সের প্রতিষ্ঠাতা-কর্ণধার হেনরিক ডুবুগ্রাস (২৩) এবং পেড্রো ফ্রাঞ্চেশি। ছবি: সংগৃহীত

ব্রেক্সের প্রতিষ্ঠাতা-কর্ণধার হেনরিক ডুবুগ্রাস (২৩) এবং পেড্রো ফ্রাঞ্চেশি। ছবি: সংগৃহীত

Popup Close

ভর্তি হওয়ার কিছু দিন পরই কলেজ ছেড়ে দিয়েছিলেন স্টিভ জোব‌্স। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও এক বছরের বেশি টেকেননি বিল গেটস। তেমনই আরও দুই ড্রপ আউট হেনরিক ডুব্রুগাস (২৩) এবং পেড্রো ফ্রাঞ্চেশির (২২) উত্থানের কাহিনীও অ্যাপল কর্ণধার জোবস বা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের চেয়ে কম কিছু নয়। তাঁদের তৈরি ব্রেক্স আইএনসি এখন বিশ্বের নামী সফটওয়্যার সংস্থাগুলির অন্যতম। বর্তমানে এই সংস্থার মূল্য ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মূদ্রায় যা ১৮ হাজার কোটির কাছাকাছি।

আকাশচুম্বী এই সাফল্যের বীজ বোনা শুরু হয়েছিল ২০১০ সালে যখন ডুব্রুগাসের বয়স ছিল মাত্র ১৪ বছর। ওই সময়ই একটি অনলাইন ভিডিয়ো গেম তৈরি করে কার্যত বাণিজ্য দুনিয়ায় অভিষেক হয়েছিল ডুব্রুগাসের। সাফল্য এলেও পেটেন্ট বা স্বত্ত্বাধিকারীর নিয়ম না মানায় সেই উদ্যোগ বন্ধ করতে বাধ্য হয়েছিলেন ডুব্রুগাস। কিন্তু কিছুদিনের মধ্যেই গাঁটছড়া বাঁধেন ফ্রাঞ্চেশির সঙ্গে। শুরু হয় নতুন যাত্রা।

দু’জন মিলে তৈরি করেন পগার ডট মি, যা আসলে একটি পেমেন্ট প্রসেসর অর্থাৎ অনলাইনে লেনদেনের প্ল্যাটফর্ম। বছর দু’য়েকের মধ্যেই সেই সংস্থার কর্মী সংখ্যা দাঁড়ায় ১৫০। যদিও ২০১৬ সালে সেই সংস্থা বিক্রি করে দেন ডুব্রুগাস-ফ্রাঞ্চেশি।

Advertisement

এর পরই আসে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সেই পর্ব।দু’জনই ভর্তি হন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে। কিন্তু সেখানে এক বছরও টেকেননি। বরং সেখান থেকেই পরিকল্পনা করেন নতুন সংস্থা তৈরির। তার পরই জন্ম হয় ব্রেক্স আইএসি-র। তার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ২০১৭ সালে প্রতিষ্ঠার পর গত বছরই এই সংস্থার প্রথম সফটওয়্যার ‘ফিনটেক ডার্লিং’ বাজারে এসেছে। এর পরেই উত্যুঙ্গ সাফল্য।

আরও পডু়ন: দেওয়াল চাপা পড়ে মৃত ১৬, বন্ধ মূল রানওয়ে, ছুটি ঘোষণা, টানা বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্য নগরী

আরও পডু়ন: রোনাল্ড রস মেডিক্যালের ছাত্র! ফের বিতর্কে নির্মল মাজি

এই মার্কিন বাণিজ্য দুনিয়ায় ধনী উদ্যোগপতিদের অন্যতম হিসেবে উঠে এসেছেন ডুব্রুগাস-ফ্রাঞ্চেশি। বর্তমানে ব্রেক্স-এর প্রতিষ্ঠাতা এবং কর্ণধার হিসেবে এক এক জনের অংশের সম্পত্তির পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় প্রায় তিন হাজার কোটি টাকা। তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির মূল্য সমীক্ষক সংস্থা ‘ইকুইটিজেন’ এই তথ্য দিয়েছে।

সিলিকন ভ্যালিতে ড্রপ আউটদের উদ্যোগপতি হয়ে ওঠার গল্প অবশ্য জোবস-গেটসদের মতো আরও অনেকই রয়েছেন। বিশেষত স্ট্যানফোর্ড ড্রপ আউটদের তথ্যপ্রযুক্তি ব্যবসা শুরু করা অনেকটা পরিচিত দৃশ্য হয়ে উঠেছে। কিন্তু তার মধ্যেও ব্যতিক্রম ডুব্রুগাস-ফ্রাঞ্চেশি। অল্প বয়সেই এই বিরাট সাফল্যে তাক লাগিয়ে দিয়েছেন শিল্পমহলের। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের অনেকেই বিল গেটস বা স্টিভ জোবসের ছায়া দেখতে পাচ্ছেন এই দুই যুবকের মধ্যে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement