Advertisement
২৭ নভেম্বর ২০২২
International News

সুদানে কারখানায় গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণ, অগ্নিকাণ্ডে নিহত ১৮ ভারতীয়-সহ ২৩, আহত শতাধিক

সুদানের রাজধানী খার্তুমের বাহরি এলাকায় সিলা সিরামিক কারখানায় একটি গ্যাস ট্যাঙ্কার ফেটে যায়।

বিস্ফোরণের পর জ্বলছে কারখানা। ছবি: রয়টার্স

বিস্ফোরণের পর জ্বলছে কারখানা। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
খার্তুম শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৯ ২০:৩৮
Share: Save:

সুদানের একটি সিরামিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হল ১৮ ভারতীয়ের। বিস্ফোরণে মৃতের সংখ্যা ২৩। আহত অন্তত ১৩০ জন। এ ছাড়া এই ঘটনার পর থেকেই নিখোঁজ বেশ কয়েক জন ভারতীয়। তবে মৃতদেহগুলি কার্যত ভস্মীভূত হয়ে যাওয়ায় চিহ্নিত করা যায়নি। সুদানে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের জেরে আগুন লেগেছিল।

Advertisement

সুদানের রাজধানী খার্তুমের বাহরি এলাকায় সিলা সিরামিক কারখানায় একটি গ্যাস ট্যাঙ্কার ফেটে যায়। ভারতীয় দূতাবাস সূত্রে খবর, অল্প কিছু ক্ষণের মধ্যেই আগুন গোটা কারখানা গ্রাস করে। কারখানায় কর্মরত শ্রমিকদের অধিকাংশই বাইরে বেরোতে পারেননি। কার্যত যতুগৃহে আটকে পুড়ে মৃত্যু হয় তাঁদের।

বুধবার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, রিপোর্ট অনুযায়ী ১৮ জনের মৃত্যু হয়েছে। যদিও তা সরকারি ভাবে এখনই জানানো সম্ভব নয়। কারণ মৃতদেহগুলি চিহ্নিত করা যায়নি। দুর্ঘটনার পর থেকেই কারখানায় কাজ করতেন এমন অন্তত ১৬ জন ভারতীয় নিখোঁজ। দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, মৃতদের মধ্যেও নিখোঁজরা থাকতে পারেন।

তবে দুর্ঘটনার কবলে পড়েও বেঁচে যাওয়া ও নিখোঁজ শ্রমিকদের একটি তালিকাও প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। সেই তথ্য অনুযায়ী ৭ জন হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। বেঁচে যাওয়া ৩৪ জনকে ওই কারখানার লাগোয়া সালুমি সিরামিক কারখানার আবাসনে থাকার বন্দোবস্ত করা হয়েছে।

Advertisement

বিস্ফোরণের পর চলছে উদ্ধারকাজ। ছবি: এএফপি

আরও পড়ুন: রাতে মায়ের সঙ্গে ফোনে কথা, সকালে সহকর্মীর গুলিতে ঝাঁঝরা

আরও পডু়ন: অ্যাকাউন্ট ফাঁকের চক্রে প্রযুক্তিশিক্ষিত তরুণ-তরুণীরা, পুলিশকে খাবি খাওয়াচ্ছে ‘জামতাড়া গ্যাং’

খার্তুম প্রশাসন জানিয়েছে, কারখানায় যত্রতত্র প্রচুর দাহ্য পদার্থ মজুত করে রাখা ছিল। অগ্নি নির্বাপণ ব্যবস্থাও ঠিকঠাক ছিল না। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.