Advertisement
০৩ ডিসেম্বর ২০২২

জঙ্গি নেতা-সহ হত ২৪, গাজ়ায় উত্তেজনা বাড়ছে

একই সঙ্গে কাল রাতে হামলা চলেছে সিরিয়ার রাজধানী দামাস্কাসেও। সেখানে মৃত্যু হয়েছে দু’জনের। আহত ৬। সিরিয়ার আসাদ সরকারের অভিযোগ, ইজ়রায়েলই ওই হামলা চালিয়েছে।

ইজ়রায়েলি হামলায় হত প্যালেস্তাইনের বালক। বুধবার গাজ়ার এক হাসপাতালে। এএফপি

ইজ়রায়েলি হামলায় হত প্যালেস্তাইনের বালক। বুধবার গাজ়ার এক হাসপাতালে। এএফপি

সংবাদ সংস্থা
জেরুসালেম শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৯ ০২:৩২
Share: Save:

দু’দেশের মধ্যে উত্তেজনা গত কয়েক দিন ধরেই বাড়ছিল। ইজ়রায়েল ও প্যালেস্তাইনের সরকার আরও এক বার সম্মুখ সমরে।

Advertisement

কাল ভোর রাতে ইজ়রায়েলি সেনার রকেট হামলায় মৃত্যু হয়েছে গাজ়া ভূখণ্ডের জঙ্গি সংগঠন ‘ইসলামিক জেহাদ’-এর শীর্ষ নেতা বাহা আবু আল-আট্টার। যার জেরে দু’পক্ষের দ্বন্দ্ব চরমে উঠেছে ফের। দু’দেশই একে অপরকে নিশানা করে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে বলে অভিযোগ। ইজ়রায়েলের হামলায় মোট ২৪ জন প্যালেস্তাইনির মৃত্যু হয়েছে। আহতের সংখ্যাও অনেক। নিহতদের মধ্যে রয়েছেন আবুর স্ত্রী। সেই সঙ্গে হামলায় ‘ইসলামিক জেহাদ’-এর বেশ কিছু সদস্যও মারা গিয়েছে বলে সংগঠন সূত্রে জানানো হয়েছে। প্যালেস্তাইনের পাল্টা হামলায় ইজ়রায়েলে আহত হয়েছেন ২৫ জন। তবে তাঁদের কারও আঘাত খুব গুরুতর নয় বলে হাসপাতাল সূত্রে খবর।

একই সঙ্গে কাল রাতে হামলা চলেছে সিরিয়ার রাজধানী দামাস্কাসেও। সেখানে মৃত্যু হয়েছে দু’জনের। আহত ৬। সিরিয়ার আসাদ সরকারের অভিযোগ, ইজ়রায়েলই ওই হামলা চালিয়েছে। যদিও বিষয়টি নিয়ে মুখ খোলেনি জেরুসালেম। ‘ইসলামিক জেহাদ’-এর এক মুখপাত্রের বক্তব্য, দামাস্কাসেও নিশানায় ছিল সিরিয়ায় ‘ইসলামিক জেহাদ’-এর সামরিক নেতা আক্রম আল-আজৌরি। রকেট পড়ে তছনছ হয়ে গিয়েছে তার দো’তলা বাড়ির উপরের তলাটি। তবে হামলায় আল-আজৌরির মৃত্যু হয়েছে কি না, তা স্পষ্ট নয়।

ইজ়রায়েলের হামলার পরে গাজ়া ভূখণ্ডে নতুন করে শুরু হয়েছে চাপান-উতোর।

Advertisement

প্যালেস্তাইনের হামাস গোষ্ঠী গোটা অভিযানের সমালোচনা করে ‘ইসলামিক জেহাদ’-এর পাশে দাঁড়িয়েছে। আজ আবুর অন্ত্যেষ্টিতে আগ্নেয়াস্ত্র হাতে হাজির ছিলেন তার প্রচুর সমর্থক। তাঁদের মুখে ছিল ‘প্রতিশোধ’-এর স্লোগান। খালেদ আল-বাতশ নামে এক নেতার কথায়, ‘‘একসঙ্গে সিরিয়া আর গাজ়ায় হামলা চালিয়েছে ইজ়রায়েল। এটা কার্যত যুদ্ধেরই ঘোষণা।’’ ওই জঙ্গি সংগঠন ইজ়রায়েলে আরও বড়সড় হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছেন রাষ্ট্রপুঞ্জের আধিকারিকেরা। খুব সম্প্রতি দু’দেশের সংঘাতে মধ্যস্থতা করেছিল রাষ্ট্রপুঞ্জ এবং মিশরের সরকার। হামলার খবর পেয়েই রাষ্ট্রপুঞ্জের পশ্চিম এশিয়ার দূত শান্তিচুক্তি নিয়ে বৈঠক করতে কায়রো রওনা হয়েছেন। দু’পক্ষের হামলার জেরে বন্ধ সীমান্তবর্তী স্কুলগুলি। প্রাণ বাঁচাতে বেশির ভাগ মানুষই এখন বাড়ি থেকে বেরোচ্ছেন না।

ইজ়রায়েলের অভিযোগ প্যালেস্তাইন গত ২৪ ঘণ্টায় দু’শোরও বেশি রকেট হামলা করেছে। তাদের বাণিজ্য কেন্দ্র তেল আভিভ পর্যন্ত পৌঁছেছে প্যালেস্তাইনি রকেট।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নিহত আবুকে ‘টাইম বোমা’র সঙ্গে তুলনা করেছেন। ইজ়রায়েলে মার্কিন দূত ডেভিড ফ্রায়েডম্যান টুইটারে লিখেছেন, ‘‘প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠী ইসলামিক জেহাদ ইরানের মদতে ইজ়রায়েলের উপরে শতাধিক রকেট হামলা চালিয়েছে। বন্ধু পক্ষ ইজ়রায়েলের পাশে আমরা সব সময় আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.