Advertisement
০২ মে ২০২৪
Israel-Palestine Conflict

ইজরায়েল সেনার ড্রোন হানার জবাবে রকেট প্যালেস্তেনীয় যোদ্ধাদের, গাজায় সংঘর্ষে হত ২৭

গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রক সশস্ত্র গোষ্ঠী হামাসকে পিছনে ফেলে গত কয়েক বছর ইজরায়েল ফৌজের মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে ‘প্যালেস্তাইন ইসলামিক জিহাদ’ (পিআইজে)।

27 Palestinians killed in bombing by Israel army in Gaza

গাজায় ইজরায়েল সেনার ধারাবাহিক হামলায় প্যালেস্তেনীয়দের মৃত্যু বাড়ছে দ্রুত। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৮:৩২
Share: Save:

টানা তিন দিন ধরে ইজরায়েলি সেনার ড্রোন এবং বিমানহানায় গাজা ভূখণ্ডে ২৭ জন প্যালেস্তেনীয় নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০ জন। শনিবার পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জ়াজ়িরা এ খবর জানিয়েছে।

সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তাইন ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর বিভিন্ন ঠিকানা নিশানা করে সোমবার রাত থেকে গাজায় বিমান এবং ড্রোন হামলা চালাচ্ছে ইজরায়েল সেনা। হামলা শুরুর আগে প্রবেশপথগুলি বন্ধ করে গাজাকে কার্যত অবরুদ্ধ করে ফেলা হয়। বুধবার ভোররাতে ইজরায়েলি ক্ষেণাস্ত্রের আঘাতে পিআইজের রকেট নিক্ষেপ বাহিনীর প্রধান আলি গলি নিহত হয়েছেন বলে সংগঠনের তরফে জানানো হয়েছে। প্রকাশিত খবরে দাবি। ইজরায়েলি হামলার জবাবে রকেট ছুড়েছে পিআইজে-ও।

এর আগে পিআইজের তরফে জানানো হয়েছিল, ইজরায়েলি হামলায় তাঁদের তিন নেতা আল-ঘন্নাম, খলিল আল-বাহতেনি এবং তারিক উজ আল-দিন নিহত হয়েছেন। ইজরায়েলি ক্ষেপণাস্ত্রে মৃত্যু হয়েছে তাঁদের স্ত্রী-সন্তান-পরিজনদেরও। প্রসঙ্গত, ১৯৮১ সালে মিশরে কয়েক জন প্যালেস্তেনীয় ছাত্র তৈরি করেছিলেন পিআইজে সংগঠনটি। গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রক সশস্ত্র গোষ্ঠী হামাসকে পিছনে ফেলে গত কয়েক বছর ইজরায়েল ফৌজের মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে এই সশস্ত্র গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE