Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Joe Biden

US Senate: সেনেটে পাশ ৪৩ হাজার কোটির বিল

আমেরিকান সেনেটে পাশ হয়ে গেল ডেমোক্র্যাট সমর্থিত ৪৩ হাজার কোটি ডলারের জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য পরিষেবা এবং কর সম্পর্কিত বিল।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ০৭:০৩
Share: Save:

আমেরিকান সেনেটে পাশ হয়ে গেল ডেমোক্র্যাট সমর্থিত ৪৩ হাজার কোটি ডলারের সেই বিল। বিপুল খরচের প্রশ্ন তুলে রিপাবলিকান সেনেটরেরা যার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন।

জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য পরিষেবা এবং কর সম্পর্কিত এই বিলটিতে অনুমোদন পাওয়া ডেমোক্র্যাটদের কাছে বড় জয় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। তারা জানাচ্ছে, কার্বন নিঃসরণ কমিয়ে জলবায়ু পরিবর্তন রোধ করা এবং বয়স্কদের ওষুধপত্রের খরচ কমিয়ে আনার লক্ষ্য পূরণে সাহায্য করবে এই বিলটি।

প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থকদের অনুমান, রিপাবলিকানদের হারিয়ে এই বিল পাশ করিয়ে নেওয়া আগামী ৮ নভেম্বরের মিডটার্ম নির্বাচনে ডেমোক্র্যাট এবং তাদের সহযোগীদের অনেকটাই এগিয়ে দিল। আগে অবশ্য মনে করা হচ্ছিল যে, এই নির্বাচনের হাত ধরে কংগ্রেসের অন্তত একটা কক্ষে ফের সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবেন রিপাবলিকানরা। তবে সেই চিত্রে আমূল বদল আসতে পারে বলেই আশা ডেমোক্র্যাটদের।

৫০-৫১ ভোটে বিলটি পাশ হয়েছে সেনেটে। ‘টাইব্রেকিং’ ভোটটি দেন দেশের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এর পর এই বিল পাঠানো হবে হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসে। ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় এই কক্ষে বিলটি পাশ হতে সমস্যা হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

ডেমোক্র্যাট সেনেটর চাক সুমারের বক্তব্য, ‘‘গত এক দশকে এই ধরনের বিস্তৃত এবং প্রভাবশালী বিল দেখেনি কংগ্রেস। এতে মূল্যবৃদ্ধি কমবে, ওষুধের দাম হ্রাস পাবে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই আরও মজবুত হবে, কর সংক্রান্ত ফাঁকির পথও কমিয়ে আনা যাবে। যে সব পরিবার বিভিন্ন বিলের বোঝার নীচে চাপা পড়ে, যে সব প্রবীণ ওষুধের খরচ চালাতে হিমশিম খাচ্ছেন, যে শিশুরা হাঁপানির সঙ্গে লড়ছে, এই বিল তাঁদের সকলের জন্য।’’ তবে রিপাবলিকানদের বক্তব্য, চড়া মূল্যবৃদ্ধিরর বোঝা ঘাড়ে চেপে থাকা অর্থনীতির পক্ষে এই খরচসাপেক্ষ বিল ‘বিষের সমান’। তাঁদের আরও দাবি, তা আইনের রূপ পেলে চাকরি কমবে, জ্বালানির খরচও বাড়বে।

এক সমীক্ষায় উঠে এসেছে, মোট ৪৯% আমেরিকান এই বিলটিকে সমর্থন জানিয়েছেন। যার মধ্যে ৬৯% ডেমোক্র্যাট সমর্থক হলেও ৩৪% রিপাবলিকান সমর্থকও রয়েছেন। ওষুধের দাম নিয়ে দরাদরি করার সুযোগের আশ্বাসই এই সমর্থন ছিনিয়ে নেওয়ার মূল কারিগর বলে জানাচ্ছে বিভিন্ন মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden US Senate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE