Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Boat capsize

শান্ত সমুদ্রে আচমকা তিমির ধাক্কা ২৮ ফুটের বোটে! সলিল সমাধি পাঁচ জনের

নিউজিল্যান্ডের কাইকউরায় সমুদ্র অত্যন্ত গভীর। তাই সেখানে তিমি, ডলফিনদের আনাগোনাও প্রচুর। কিন্তু বোটে তিমির ধাক্কায় মৃত্যুর মতো ঘটনা আগে ঘটেছে বলে মনে করতে পারছেন না কেউই।

তিমির ধাক্কায় উল্টে গেল চার্ডার্ড বোট।

তিমির ধাক্কায় উল্টে গেল চার্ডার্ড বোট। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়েলিংটন (নিউজিল্যান্ড) শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৪
Share: Save:

নিউজিল্যান্ডে শান্ত সমুদ্রে নৌকাডুবি। সন্দেহ, অতিকায় তিমির ধাক্কায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ২৮ ফুটের চার্টার্ড বোটটি। জলে ডুবে মৃত্যু হয়েছে পাঁচ জনের। ছ’জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজিল্যান্ডের দ্বীপশহর কাইকউরায় ২৮ ফুটের একটি চার্টার্ড বোট নিয়ে সমুদ্রে নেমেছিলেন ১১ জন। শান্ত সমুদ্রে বোট চলছিল স্বচ্ছন্দে। আচমকাই কেঁপে ওঠে বোট। তার পর তা উল্টে যায়।

পুলিশের ডুবুরিরা দ্রুত জলে নেমে উদ্ধারকাজ শুরু করেন। পাঁচ জনের মৃতদেহ উদ্ধার হয়। ছ’জনকে জল থেকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। তাঁদের মধ্যে এক জনের অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ক্রাইস্টচার্চের হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

পুলিশ ও বিশেষজ্ঞদের অনুমান, সম্ভবত একটি অতিকায় তিমি তলা থেকে বোটটিতে ধাক্কা মারে। জল শান্ত হলেও তিমির ধাক্কা সইতে পারেনি ২৮ ফুটের বোটটি। তা উল্টে যায়। যেখানে ঘটনাটি ঘটেছে সেখানে হাম্পব্যাক তিমির আনাগোনা রয়েছে বলে জানিয়েছেন কাইকউরার মেয়র ক্রেগ ম্যাকলে। তবে এর আগে এমন ঘটনার কথা শোনা যায়নি বলেও জানিয়েছেন তিনি।

কাইকউরায় সমুদ্র অত্যন্ত গভীর। তাই ওই এলাকায় তিমি, ডলফিনের দেখা মেলে আকছার। তা দেখতে প্রতি বছরই বহু পর্যটক আসেন। তবে সরাসরি বোটে ধাক্কা মারার মতো ঘটনা আগে কখনও ঘটেছে বলে মনে করতে পারছেন না স্থানীয়রা। যদিও সেই সম্ভাবনা যে উড়িয়ে দেওয়া যায় না, তাঁরা তা-ও বলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE