Advertisement
০৫ মে ২০২৪
Corona

৭ দিনে সংক্রমিত ৫২ লক্ষ মানুষ

বর্তমান হিসেব অনুযায়ী ইউরোপ-আমেরিকার তুলনায় বেশি চাপে রয়েছে এশিয়া।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২১ ০৫:৫৪
Share: Save:

গত সাত দিনে ফের রেকর্ড গড়ল গোটা বিশ্ব। এক সপ্তাহে নতুন করে করোনা সংক্রমিত ৫২ লক্ষ ৩৬ হাজার ৯২২ জন। গত কাল এ কথা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সাত দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। ৪ জানুয়ারি (সোমবার) থেকে যে সপ্তাহ শুরু হয়েছিল, তাতে ৫০ লক্ষ মানুষ নতুন করে সংক্রমিত হয়েছিল। সেই রেকর্ডও ভেঙে গেল এ সপ্তাহে। হু জানিয়েছে, ইউরোপে সংক্রমণ ৩ শতাংশ কমেছে। কিন্তু দক্ষিণ-পূর্ব এশিয়াতে মারাত্মক বেড়ে গিয়েছে। ৫৭ শতাংশেরও বেশি। সব চেয়ে ভয়াবহ পরিস্থিতি ভারতের। গোটা বিশ্বের নতুন সংক্রমণের ২৮ শতাংশই ভারতে আক্রান্ত। এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় নতুন সংক্রমণের ৯৪ শতাংশ ভারতের বাসিন্দা।

গত সপ্তাহে গোটা বিশ্বে মৃতের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়েছে। ১০ লক্ষ পেরোতে সময় লেগেছিল ৯ মাস। আর পরের ২০ লক্ষ মৃত্যু হয়েছে মাত্র ৩ মাসে।

বর্তমান হিসেব অনুযায়ী ইউরোপ-আমেরিকার তুলনায় বেশি চাপে রয়েছে এশিয়া। এই প্রথম কোভিড ভ্যাকসিন এসে পৌঁছল উত্তর-পশ্চিম সিরিয়ায়। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার ৫৩ হাজার ৮০০টি ডোজ় পাঠানো হয়েছে জঙ্গি অধ্যুষিত শহর ইদলিবে। সিরিয়ার অন্যত্রও প্রতিষেধক পাঠানোর কাজ চলছে। হু-এর কোভ্যাক্স প্রকল্পের উদ্যোগে এই টিকা পাঠানোর কাজ চলছে। প্রথমে প্রবীণদের টিকা দেওয়া হবে। সেই সঙ্গে যাঁরা দুরারোগ্য ব্যাধি আক্রান্ত।

কাম্বোডিয়ায় দু’সপ্তাহ ব্যাপী লকডাউন চলছে। সেই অর্থে সংক্রমণ কমই রয়েছে এ দেশে। কিন্তু তা সত্ত্বেও বর্তমান পরিস্থিতি, নতুন স্ট্রেনের ব্যাপকতার কথা মাথায় রেখে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। যাঁরাই নিয়ম ভেঙে রাস্তায় বেরোচ্ছেন, তাঁদের শাস্তি হিসেবে বেত পেটানো হচ্ছে। কাম্বোডিয়ার মানবাধিকার কমিশন এই ঘটনার নিন্দা করেছে।

ইউরোপে ৩ শতাংশ সংক্রমণ কমতেই অনেকটা স্বস্তিতে প্রশাসন। গ্রিসে পর্যটন চালু করা হয়েছে। দেশের মধ্যেও এক প্রান্ত থেকে অন্যত্র যাতায়াতে কড়াকড়ি শুরু করেছিল ফ্রান্স। বাড়ি থেকে ১০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যাতায়াতের অনুমতি রয়েছে। সন্ধে ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত কার্ফু। এ বার ধীরে ধীরে হাল্কা করা হচ্ছে করোনাবিধি। ২৬ এপ্রিল থেকে প্রাইমারি স্কুলে খুলে যাচ্ছে। ৩ মে থেকে খুলবে হাইস্কুল। ওই দিন থেকেই অন্তর্দেশীয় বিমান চলাচল চালু করে দেবে তারা। সরকারি মুখপাত্র আজ এ কথা ঘোষণা করেছেন। ব্রিটেনে প্রবীণদের হাসপাতালে ভর্তি করার ঘটনা ২ শতাংশের নীচে নেমেছে। এদের প্রত্যেকেরই একটি ডোজ় দেওয়া হয়েছিল। দ্বিতীয়টি নেওয়া হয়নি। সংক্রমণও বেশ কমেছে ব্রিটেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE