Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Chinese

china-india: ৮১ জন চিনাকে ভারত ছাড়ার নোটিস, ১১৭ জনকে ইতিমধ্যেই ফেরানো হয়েছে: কেন্দ্র

বেআইনি কাজ এবং ভিসার শর্ত ভাঙার জন্য ৭২৬ জন চিনাকে অ্যাডভার্স তালিকায় ফেলা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। লোকসভায় একটি হিসেব দিয়েছে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৮:৩৪
Share: Save:

ভারতে বসবাসকারী ৮১ জন চিনাকে দেশ ছাড়ার নোটিস ধরানো হয়েছে। এঁদের প্রত্যেকেই হয় কোনও বেআইনি কাজে যুক্ত ছিলেন বলে প্রমাণ পাওয়া গিয়েছে, নয়তো ভিসার শর্ত ভেঙে বেআইনি ভাবে থাকছিলেন এ দেশে। মঙ্গলবার কেন্দ্র লোকসভায় একটি হিসেব দিয়ে জানিয়েছে, একই অভিযোগে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ভারত ছাড়তে বাধ্য করা হয়েছে আরও ১১৭ জন চিন দেশীয় ব্যক্তিকে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এই হিসেব দিয়েছেন লোকসভায়। তিনি জানিয়েছেন, এর বাইরে আরও ৭২৬ জন চিনাকে আইন ভাঙার অভিযোগ বিরূপ তালিকা বা অ্যাডভার্স লিস্টভুক্ত করা হয়েছে।

নিত্যানন্দ জানিয়েছেন, বিদেশ থেকে যাঁরা ভিসা নিয়ে এ দেশে আসেন তাঁদের উপর নজর রাখে কেন্দ্র। অনেকক্ষেত্রেই দেখা যায় ভিসার সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও এই বিদেশিরা থাকছেন ভারতে। অন্যান্য দেশের নাগরিকদের সঙ্গে চিনদেশীয়দের নাগরিকদেরও সতর্ক করা হয়। তার পরও না শুনলে নোটিস পাঠানো হয়। তবে একই সঙ্গে নিত্যানন্দ জানিয়েছেন, যদি অসুস্থতা বা যথাযথ কারণে কারও ভারতে থাকার সময় প্রলম্বিত হয়। সেক্ষেত্রে তাঁদের বিষয়টি বিবেচনা করে দেখাও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Indian Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE