Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মানুষের ফেলে দেওয়া প্লাস্টিকের জারে প্রাণ যেতে বসেছিল ছোট্ট ভালুকের

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ৩০ জুন ২০২০ ১৫:১৩
প্লাস্টিকের জার থেকে মুক্তি ভালুকের। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

প্লাস্টিকের জার থেকে মুক্তি ভালুকের। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

প্লাস্টিক শুধু মানুষকে নয়, বন্যপ্রাণীদেরও কী ভাবে বিপদে ফেলছে সেটা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এই ভিডিয়ো। ফেসবুকে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছেস প্লাস্টিকের জারের কারণে একটি ভালুকের প্রাণ যেতে বসেছিল। কিন্তু এক ব্যক্তির তত্পরতায় কোনও রকমে সে বেঁচে যায়।

ভিডিয়োটি ট্রিসিয়া হার্ট নামে এক মহিলার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ছোট মাছ ধরা বোট নিয়ে নদীতে বেরিয়েছেন তাঁরা। এক ব্যক্তিকে ক্যামেরার সামনে দেখা যাচ্ছে। আর এক মহিলার গলার আওয়াজ শোনা যাচ্ছে ক্যামেরার পিছন থেকে। তিনিই সম্ভবত ট্রিসিয়া।

ক্যামেরায় ধরা পড়ে, নদীতে ভালুকটি সাঁতার কাটছে। কিন্তু এটা তার স্বাভাবিক সাঁতার নয়। কারণ তার মাথায় একটি প্লাস্টিকের জার আটকে রয়েছে। যেটা থেকে সে কিছুতেই বেরতে পারছে না। এই জার মাথায় নিয়েই সে সাঁতার কেটে যাচ্ছে এদিক ওদিকে।

Advertisement

আরও পড়ুন: অ্যানাকোন্ডার লেজ ধরে বোটে তোলার চেষ্টা পর্যটকের

মাছ ধরার বোটটি ভালুকটিকে উদ্ধার করার জন্য এগিয়ে যায়। কিন্তু সে যথারীতি বুঝতে পারেনি, ভয় পেয়ে নদীর আরও দূরের দিকে চলে যাচ্ছিল। সামনে দিয়ে ভালুকটির কাছে পৌঁছনো সম্ভব না হওয়ায়, পিছন দিয়ে গিয়ে এবার ওই ব্যক্তি ঝট করে জারটিকে তার মাথা থেকে তুলে নেন। রক্ষা পায় ভালুকটি।

আরও পড়ুন: হার্লে ডেভিডসনে দেশের প্রধান বিচারপতি বোবদে

সাঁতার কাটতে কাটতে যদি ভালুকটি ক্লান্ত হয়ে পড়ত, আর সেই সময় যদি জারটি জলে ভরে যেত তবে শ্বাস বন্ধ হয়ে মৃত্যুও হতে পারত। প্লাস্টিকের জার থেকে উদ্ধার পেয়েই নদীর পাড়ের দিকে সাঁতরে চলে যায় ভালুকটি। শেষ পর্যন্ত বেঁচে যায় সে। ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন এলাকায় সম্প্রতি ক্যামেরবান্দি হয়েছে বলে জানা গিয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:


আরও পড়ুন

Advertisement