×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

এ ভাবেও গুপ্তধন পাওয়া যায়! পুরনো পিয়ানো কিনতে গিয়ে কোটিপতি হয়ে গেলেন ব্যবসায়ী

সংবাদ সংস্থা
ওটাওয়া ০৪ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪১
গুপ্তধনের সন্ধানে অ্যালেক্স।

গুপ্তধনের সন্ধানে অ্যালেক্স।
ইউটিউব থেকে নেওয়া ছবি।

এক প্রাচীন জিনিসপত্রের দোকানদার পিয়ানোর টানে একটি পুরনো বাড়ির জিনিসপত্র কেনেন। আর তার পর তা থেকে রীতিমতো মোটা টাকার সম্পত্তি পেয়ে গেলেন। প্রায় জলের দরে হিরে, সোনা, রুপো-সহ কয়েক কোটি টাকার সম্পত্তি পেয়ে যান কানাডার ওই দোকানদার।

কানাডার এক গানের শিক্ষক বেটে-জোন রেক-এর একটি পুরনো দামি পিয়ানো ছিল। আর রেকের সঙ্গে দীর্ঘদিনের পরিচয় ছিল এলাকারই এক পুরনো জিনিসপত্র (অ্যান্টিক)-এর দোকানদার অ্যালেক্স আর্চবল্ডের। রেক জানতেন অ্যালেক্সের পুরনো পিয়ানোর বিষয়ে। অ্যালেক্স নিজেই রেককে প্রস্তাব দেন বাড়ির এই সব জিনিসপত্র কিনে নিতে। এক মাত্র ওই পুরনো পিয়ানোর টানেই ১০ হাজার মার্কিন ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় ৭ লাখ ২৯ হাজার টাকায়) সেগুলি কিনে নেন অ্যালেক্স।

সম্প্রতি রেকের মৃত্যুর পর ওই সম্পত্তি হাতে পান অ্যালেক্স। রেকের সঙ্গে তাঁর দীর্ঘ দিনের পরিচয় থাকলেও অ্যালেক্স কোনও দিন তাঁর বাড়িতে যাননি। কিন্তু এ বার সেই বাড়িতে গিয়ে জিনিসপত্র নাড়াচাড়া করতেই একে একে যেন গুপ্তধন বেরতে থাকে।

Advertisement


অ্যালেক্স ওই ঘর থেকে নক্সা করা দামি পোশাক, দুর্মূল্য পুরনো মুদ্রা, সোনা, হিরের আংটি, টাকা ভর্তি ব্যাগ এমনকি রুপোর ডলারও পেয়েছেন। সেই সঙ্গে অন্যান্য দামি জিনিসপত্র তো রয়েইছে। অ্যালেক্সের ধারণা অনুযায়ী,ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি টাকার জিনিসপত্র পেয়েছেন তিনি।

অ্যালেক্স আগেও এমন সম্পত্তি কিনেছেন। আর সেখানে কী কী পাওয়া গেল তা তিনি ভিডিয়ো করে তাঁর ইউটিউব চ্যানেলে প্রকাশ করেন। এ বারও তিনি তেমনই একটি ভিডিয়ো প্রকাশ করেছেন। আর স্বাভাবিক ভাবেই এমন একটি ভিডিয়ো ভাইরাল হতে সময়ও নেয়নি।

Advertisement