×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

স্বভাবের বাইরে গিয়ে নতুন পদ্ধতিতে শিকার করছে তিমি, অদ্ভুত দৃশ্য ধরা পড়ল ড্রোনে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ জানুয়ারি ২০২১ ১৮:০৬
অদ্ভুত কায়দায় শিকার তিমির। ইনস্টাগ্রাম থেকে নেওয়া ছবি।

অদ্ভুত কায়দায় শিকার তিমির। ইনস্টাগ্রাম থেকে নেওয়া ছবি।

পৃথিবীর জল স্থল আকাশের প্রাণীদের মধ্যে আকারে সব থেকে বড় তিমি। আর এই প্রাণীকে নিয়ে সাধারণ মানুষের কৌতূহলও কম নয়। সম্প্রতি কিছু তিমির শিকার করার অদ্ভুত এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। ভিডিয়োটি একটি ড্রোন থেকে ক্যামেরাবন্দি করা হয়। পরে সেটি বার্টি গ্রেগরি নামে এক ওয়াইল্ডলাইফ ফিল্ম মেকারের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে পোস্ট হয়।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, মাঝ সমুদ্রে এক তিমি অদ্ভুত ভাবে হাঁ করে রয়েছে। উপরের চোয়ালটি উলম্ব ভাবে রয়েছে আর নীচেরটি যেন জলের উপর ভাসছে। এর ফলে নীচের চোয়ালটি সমুদ্রের মধ্যেই একটি ছোটখাটো জলাশয়ের আকার ধারণ করেছে। আর সেই জলাশয়ে একের পর এক মাছ লাফিয়ে আসছে। কিন্তু ফিরে যেতে পারছে না। বেশ কিছুক্ষণ এমন চলার পর তিমিটির যখন মনে হয়েছে, পর্যাপ্ত খাবার তার ওই জলাশয়ের মতো মুখে চলে এসেছে, সে হাঁ বন্ধ করে খেয়ে নিচ্ছে মাছগুলিকে। আশপাশের আরও কয়েকটি তিমিকে এমন করতে দেখা যায় ভিডিয়োতে।

তিমি গবেষকদের দাবি, একাধিক প্রজাতির তিমির মধ্যে এই ভাবে শিকার করার প্রবণতা দেখা যাচ্ছে। এবং এটা তাদের স্বভাবসিদ্ধ পদ্ধতি নয়। বরং তারা এই নতুন কায়দা একে অপরকে দেখে দেখে শিখছে।

Advertisement

ভাইরাল হওয়া ভিডিয়োটি তাইল্যান্ডের একটি খাঁড়িতে ক্যামেরাবন্দি হয়েছে বলে জানিয়েছেন গ্রেগরি। ১৩ জানুয়ারি পোস্ট হওয়া ভিডিয়োটি এখনও পর্যন্ত গ্রেগরির অ্যাকাউন্টে ৭ লাখ ৬২ হাজারের বেশি বার দেখা হয়েছে।

Advertisement