Advertisement
০৫ মে ২০২৪
Environmental Workers

আটক ২৪ হাজার পরিবেশকর্মী

এ১২ জাতীয় সড়কে বিক্ষোভে অল্পবয়সিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রতিবাদেও ছিল একেবারে ভিন্ন ধরনের। প্ল্যাকার্ড-পোস্টারের পাশাপাশি, অনেকেই নিয়ে এসেছিলেন বিশাল আকারের গ্লোব।

An image of protest

পরিবেশকর্মীদের বিক্ষোভে উত্তাল নেদারল্যান্ডস। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
দ্য হেগ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১২
Share: Save:

পরিবেশকর্মীদের বিক্ষোভে উত্তাল নেদারল্যান্ডস। পরিস্থিতি সামাল দিতে জলকামান ব্যবহার করতে হয়েছে পুলিশকে। কিন্তু তাতেও তেমন কাজ হয়নি। গোটা দেশে অন্তত ২৪ হাজার পরিবেশকর্মীকে আটক করেছে পুলিশ।

জীবাশ্ম জ্বালানিতে সরকারি ভর্তুকি বন্ধ করতে হবে এই দাবিতে গত শনিবার নেদারল্যান্ডসের পথে নেমেছিলেন কয়েক হাজার পরিবেশকর্মী। মূল প্রতিবাদ মিছিলটি হয় দ্য হেগ শহরের এ১২ জাতীয় সড়কে। প্রশাসনের নিষেধ অগ্রাহ্য করে ওই মিছিলে ১০ হাজারের বেশি আন্দোলনকারী অংশ নিয়েছিলেন। পরে ওই রাস্তা অবরোধ করেন তাঁরা। যার জেরে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে যান চলাচল। বিক্ষোভকারীদের হটাতে জলকামান ব্যবহার করে পুলিশ।

এ১২ জাতীয় সড়কে বিক্ষোভে অল্পবয়সিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রতিবাদেও ছিল একেবারে ভিন্ন ধরনের। প্ল্যাকার্ড-পোস্টারের পাশাপাশি, অনেকেই নিয়ে এসেছিলেন বিশাল আকারের গ্লোব। তাতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা ছিল। পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, গোটা দেশ থেকে ২৪ হাজার পরিবেশকর্মীকে আটক করা হয়। তাঁদের মধ্যে তরুণ-তরুণীদের সংখ্যা বিশেষ ভাবে উল্লেখ করার মতো। একই সঙ্গে, পুলিশের তরফে বলা হয়েছে, নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি ও জলকামানে কেউ আহত হননি।

বিক্ষোভকারীরা ঘোষণা করেছেন, তেল ও গ্যাস শিল্পে সরকার জনগণের টাকা থেকে ভর্তুকি দিচ্ছে। এই ভর্তুকি বন্ধ না হওয়া পর্যন্ত তাঁদের এই আন্দোলন চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Environmental Workers Protest arrest Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE